কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনাভাইরাস: সীমিত পরিসরে প্রোটোকল মেনে হজ

চ্যানেল আই প্রকাশিত: ০৬ জুলাই ২০২০, ১৭:২৭

করোনাভাইরাস এর সংক্রমণ প্রতিরোধে এবার সীমিত পরিসরে পবিত্র হজ পালনে বেশ কয়েকটি নিরাপত্তা প্রোটোকল দিয়েছে সৌদি সরকার। এবার হজে কোনও বিদেশি হাজী অংশগ্রহণ না করতে পারলেও স্থানীয়রা হজ করতে পারবেন। একই সাথে হজ করতে পারবেন সৌদি আরবে বসবাস করা নির্দিষ্ট প্রবাসীরাও।

সৌদির কেন্দ্রীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (ওয়েকায়া) করোনা সংক্রমণের হার হ্রাস এবং হাজীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রোটোকল ঘোষণা করেছে বলে জানিয়েছে আরব নিউজ। সৌদি স্বাস্থ্যমন্ত্রী ডাঃ তৌফিক আল-রাবিয়া গত মাসের শুরুতে ঘোষণা করেছিলেন যে এই বছর সীমিত আকারে হজ পালনে হাজীদের সংখ্যা সীমাবদ্ধ থাকবে।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বেন্টেন বলেন, মানুষকে মহামারি করোনা সহ সবকিছু থেকে রক্ষা করার উদ্দেশ্যেই হাজীর সংখ্যাকে সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রোটোকলের দীর্ঘ তালিকাটি এই বছর সমস্ত শ্রমিক এবং হজ পালনকারীদের উপর প্রভাব ফেলবে। ১৯ জুলাই থেকে কর্তৃপক্ষ অনুমতি ছাড়া মিনা, মুজদালিফা এবং আরাফাতে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

গাইড এবং সচেতনতার জন্য বিভিন্ন ভাষায় লিখিত করোনার সচেতনা বিষয়ে নির্দেশনা থাকবে। করোনা সংক্রমণের সতর্কতা, হাত ধোয়ার প্রোটোকল, হাঁচি এবং কাশি শালীনতা এবং অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজার ব্যবহারের বিষয়ে থাকবে বিশেষ নির্দেশনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও