কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতে সাত দিনে ২৫ বার ভূমিকম্প

জাগো নিউজ ২৪ ভারত প্রকাশিত: ০৬ জুলাই ২০২০, ০১:০৮

ভারতের বিভিন্ন অঞ্চলে গত সাতদিনে ২৫ বার ভূমিকম্প হয়েছে। মাত্র কয়েক দিনে এতবার ভূমিকম্প হওয়ায় দেশটির ভূ-বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (৫ জুলাই) উত্তর-পূর্বের মিজোরাম রাজ্যে আরও একবার ভূকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬। মিজোরামের চম্পাইতে এই কম্পন অনুভূত হয়। ভূকম্পনের উৎসস্থল চম্পাই থেকে ২৫ কিলোমিটার দূরে।

উৎসস্থলের গভীরতা ছিল ৭৭ কিলোমিটার। এদিকে কাশ্মীরের লাদাখের কার্গিল এলাকায় ভারতের স্থানীয় সময় রোববার ভোর ৩টা ৩৭ মিনিটে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৭। দেশটির ন্যাশনাল সেন্টার সিসমোলজি (এনসিএস) জানায়, কার্গিল থেকে ৪৩৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে এই কম্পন আঘাত হানে।

গত শুক্রবার রাজধানী দিল্লিতে ভূমিকম্প হয় ৷ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৭ ৷ ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েন এলাকাবাসী ৷ সেদিনও দিল্লির পাশাপাশি মিজোরামে ভূমিকম্প অনুভূত হয়।

ন্যাশনাল সেন্টার সিসমোলজির (এনসিএস) পরিসংখ্যানে জানানো হয়েছে, গত সাতদিনে ভারতের বিভিন্ন অঞ্চলে মোট ২৫ বার ভূমিকম্প হয়েছে। গত ২৬ জুন মিজোরামে ১০ বার ভূমিকম্প হয়েছিল৷

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও