কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুই মিনিটেই জাদুর মতো প্রশমিত হবে গলাব্যথা!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ১১:০৪

চারদিকেই এখন করোনার আতঙ্ক। তাছাড়া অতিরিক্ত গরমের কারণেও মানুষ অসুস্থ হয়ে পড়ছে। ঠাণ্ডা, জ্বর, কাশি ইত্যাদি সমস্যায় ভুগছেন অনেকেই। সেই সঙ্গে রয়েছে গলাব্যথাও। যা করোনাকালে ভয় আরো বাড়িয়ে দিচ্ছে। এসব সমস্যা অ্যালার্জি, ধুলাবালি নানা কারণেও হতে পারে। তাই ভয় নয়, প্রয়োজন সতর্কতা। গলাব্যথা ও গলা খুসখুসে ভাব, সেই সঙ্গে নাক বন্ধ, মাথা ব্যথার মতো সমস্যাগুলো বেশ যন্ত্রণাদায়ক। শারীরিক অসুস্থতায় যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে ঘরোয়া টোটকা।

গলাব্যথা থেকেও উপসম পেতে ঘরোয়া ৩টি মাত্র উপাদান দিয়েই তৈরি করতে পারেন একটি উপকারী পানীয়। এই পানীয় পানে মিনিট দুয়েকের মধ্যেই প্রশমিত হবে গলাব্যথা। চলুন তবে জেনে নেয়া যা এই জাদুকরী পানীয় তৈরি ও সেবন পদ্ধতি-  যা যা প্রয়োজন  আধা চা চামচ কালো মরিচ বা গোল মরিচ, ১ চামচ আদা কুচি, ১ চা চামচ মধু।  যা করবেন  পাত্রে এক কাপ পানি নিন। ভালো করে ফোটান। পানিতে আদা ও কালো মরিচ যোগ করুন। এ সময় চুলার তাপ কমিয়ে রাখুন। এবার এই মিশ্রণে যোগ করুন মধু। দুই মিনিট ঢেকে রাখুন।

এরপর কাপে ঢেলে হালকা গরম থাকা অবস্থায় পান করুন।  এই পানীয় খেলে যা হয়  ঠাণ্ডা, কাশি ও গলা ব্যথা সারাতে দারুণ কাজ করে আদা। এর সক্রিয় উপাদান জিঞ্জেরোল শক্তি বাড়ায়, তাৎক্ষণিক আরাম দেয়। কালো মরিচ বা গোল মরিচে রয়েছে ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা কাশি ও ঠাণ্ডা সমস্যায় কাজ করে। আর মধুকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ভিটামিন বি কমপ্লেক্স, সি, ডি, ই, কে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও