কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুল্ক ছাড় না দিলে সুরক্ষা সামগ্রীর দাম বাড়ার আশঙ্কা

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১৯:২৬

পিপিই-মাস্কসহ করোনা প্রতিরোধের বিভিন্ন সুরক্ষা সামগ্রী আমদানিতে শুল্ক প্রত্যাহার সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপনের মেয়াদ না বাড়ালে এসব পণ্যের দাম বেড়ে যেতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন ব্যবসায়ীরা। গত ২২ মার্চ করোনা প্রতিরোধের বিভিন্ন সুরক্ষা সামগ্রী আমদানীতে মূল্য সংযোজন করে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওই প্রজ্ঞাপনের মেয়াদ ৩০ জুন শেষ হয়েছে। কিন্তু নতুন করে এ প্রজ্ঞাপনের মেয়াদ বাড়ানো হয়নি।

ব্যাবসায়ীরা জানানা, বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবের মুখে পারসোনাল প্রটেক্টিভ ইক্যুইপমেন্ট (পিপিই), ফেস মাস্ক, পালস অক্সিমিটারসহ বিভিন্ন সুরক্ষা সামগ্রীর দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পায়। ফলে দেশে সরবরাহ ঠিক রাখতে সরকার এসব পণ্যের ওপর আমদানী শুল্ক প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপনের নির্দেশনা মোতাবেক চলতি বছরের ৩০ জুন পর‌্যন্ত আমদানীকারকরা এসব পণ্যে শুল্কমুক্ত সুবিধা ভোগ করেছে। কিন্তু প্রজ্ঞাপনের মেয়াদ ৩০ জুন শেষ হলেও নতুন করে এর মেয়াদ বাড়ানো হয়নি।

এ বিষয়ে বাংলাদেশ ইক্যুইপেমন্ট ইমপোর্টারস মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও ভাস্ট বাংলাদেশের মালিক কামরুজ্জামান সোহাগ বলেন, করোনার সুরক্ষা সামগ্রীতে ভ্যাট-ট্যাক্স ছাড়ের প্রজ্ঞাপনের মেয়াদ না বাড়ালে অসাধু ব্যবসায়ীদের দাপট বেড়ে যাবে। দেশে বর্তমানে করোনার প্রকোপ আগের চেয়ে বেড়েছে। ফলে আগামীতে সুরক্ষা সমাগ্রীর চাহিদা আরও বৃদ্ধি পাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও