কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ঘরের কোথায় কী গাছ রাখবেন? জেনে নিন

আরটিভি প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১৮:১৩

করোনার এই গৃহবন্দী সময়ে কোনো রকম জীবন চলছে অনেকের। মন এই ভালো তো এই খারাপ। অনেকেই আবার আছেন ফুরফুরে মেজাজে। ঘরের ভেতর তৈরি করেছেন অন্যরকম পৃথিবী। সবুজ গাছে গাছে ভরেছেন ঘরের প্রতি কোন। মন ভালো রাখতে আর পরিবেশ সুস্থ রাখতে গাছের যে জুড়ি নেই, তা সবার জানা। তাই আধুনিক জীবনে আপনিও কাজে লাগাতে পারেন এই গ্রিন থেরাপি। এতে মনও ভালো থাকবে, সুন্দর দেখাবে নিজের দিনযাপনের আস্তানাও।

চলুন জেনে নিই কী করবেন-
সদর ঘর
ঘরের সদর দরজার পাশে অনেকেরই জুতো রাখার র‌্যাক বা কাবার্ড থাকে। তার উপরে বেশ কয়েকটা গাছ রাখতে পারেন। দরজার দু’পাশেও জায়গা করে দিতে পারেন কয়েকটা পাতাবাহারকে। জায়গা বেশি থাকলে একপাশে একটা গুল্মজাতীয় গাছও রাখা যাবে। এতে করে ঘরে ঢুকেই বেশ ভালো অনুভূতি পাবেন।

পড়া ও কাজের টেবিল
টেবিলেও একটু সবুজ বেশ প্রশান্তি দেয়। পড়ার টেবিলে বা ওয়ার্কস্পেসে জায়গা করে দিন সবুজের। ওয়ার্কস্পেসে সাকিউলেন্টস রাখাই শ্রেয়। এতে পানি বেশি দিতে হয় না। ঝোপ তৈরি করে পড়ায় বা কাজে মনোযোগ নষ্ট করে না। মাঝেমাঝে সবুজের দিকে তাকালে চোখের শান্তি, মনের বিশ্রামও হয়। বনসাইয়ের শখ থাকলে, তা রাখতে পারেন কাজের জায়গায়। দেখতে সুন্দর জিনিস সব সময়েই মন ভালো করে, পজ়িটিভ এনার্জির জোগান দেয়। মানি প্ল্যান্টও রাখতে পারেন কাচের বোতলে। তবে মানি প্ল্যান্ট বাড়তে শুরু করলে তার ডালপালা সরিয়ে দিতে হবে জানালার দিকে। পড়ার জায়গায় তা শাখাপ্রশাখা বিস্তার করলে অগোছালো দেখাবে।

ডাইনিং স্পেস
খাবার টেবিলে ছোট গাছ রাখতে পারেন। লাকি ব্যাম্বু রাখাই যায়। একে ছোট, তায় যত্নেরও প্রয়োজন পড়ে না। একটু পানি দিলেই সে তুষ্ট। ডাইনিং টেবিলের পাশে রাখতে চাইলে উচ্চতায় বড় আকারে পাম বা লাকি ব্যাম্বুই রাখুন। ডাইনিং রুমে পর্যাপ্ত জায়গা থাকলে বেগোনিয়া, বার্ড অব প্যারাডাইস ইত্যাদি সুদৃশ্য গাছ রাখতে পারেন। তবে তাতে যেন একটু আলো পড়ে। সাকিউলেন্টসও রাখতে পারেন ডাইনিং রুমে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও