কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

পুদিনার চাটনিতে পনির পাকোড়া

বার্তা২৪ প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১৮:০২

বিকালের নাশতায় টক-মিষ্টি চাটনির সঙ্গে তেল থেকে নামানো গরম পাকোড়া খাওয়ার আনন্দটাই অন্যরকম। পাকোড়া বলতেই সবজি কিংবা মাংসের পাকোড়া বোঝানো হয়। কিন্তু এগুলো ছাড়াও সবার প্রিয় পনির দিয়েও তৈরি করা যাবে মজাদার পাকোড়া। যার সঙ্গে থাকবে পুদিনা পাতার চাটনির ভিন্ন ধরণের টুইস্ট। দেখে নিন মুখরোচক রেসিপিটি।

পুদিনার চাটনিতে পনির পাকোড়া তৈরিতে যা লাগবে
১. ২০০ গ্রাম পনির (ঢাকাইয়া পনির)।২. দুই টেবিল চানচ পুদিনা পাতার চাটনি (পুদিনা পাতা, কাঁচামরিচ, রসুন, লবণ, চিনি ও লেবু একসাথে ব্লেন্ড করা)।৩. এক কাপ বেসন।৪. এক চা চামচ হলুদ গুঁড়া।৫. দুই চা চামচ মরিচ গুঁড়া।৬. ১/৪ চা চামচ জিরা গুঁড়া।৭. আধা চা চামচ মেথি গুঁড়া।৮. স্বাদমতো লবণ।৯. প্রয়োজনমতো পানি।১০. ভাজার জন্য পরিমাণমতো তেল।


পুদিনার চাটনিতে পনির পাকোড়া যেভাবে তৈরি করতে হবে-১. একটি পাত্রে বেসন, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও মেথি গুঁড়া একসাথে মেশাতে হবে। এতে অল্প করে পানি দিয়ে ঘন ব্যাটার তৈরি করতে হবে। বেসনের ব্যাটারে কোন দলা থাকা যাবে না। একদম স্মুদ ব্যাটার তৈরি হয়ে গেলে পাত্রের মুখ ঢেকে ৩০ মিনিটের জন্য রেখে দিতে হবে।২. পনির পাকোড়ার সাইজে ছোট করে কেটে নিয়ে কিচেন টিস্যুর সাহায্যে চেপে চেপে পানি শুকিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে, পনিরে যেন পানি একেবারে না থাকে।৩. এবারে পনিরের প্রতিটি টুকরার একপাশে ছুরির সাহায্যে কেটে গর্ত মত করে, এতে পুদিনার চাটনি অল্প করে দিয়ে দিতে হবে। একবারে খুব বেশি দেওয়ার প্রয়োজন নেই। এভাবে সবগুলো পনিরে পুদিনার চাটনি দিতে হবে।৪. ফ্রাইং প্যানে তেল গরম করে পনিরগুলো আগে থেকে তৈরি করে রাখা বেসনের ব্যাটারে ভালোভাবে ডুবিয়ে গরম তেলে বাদামি করে ভেজে নিতে হবে।৫. সবগুলো পনির ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে গরম গরম পরিবেশন করতে হবে পুদিনার চাটনিতে পনির পাকোড়া।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও