কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংগীতের জীবন্ত কিংবদন্তি সৈয়দ আব্দুল হাদীর জন্মদিন আজ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ১২:১০

‘যেও না সাথী, চলেছো একেলা কোথায়’, ‘চক্ষের নজর এমনি কইরা একদিন খইয়া যাবে’, ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘চলে যায় যদি কেউ বাঁধন ছিঁড়ে কাঁদিস কেন মন’, ‘জন্ম থেকে জ্বলছি মাগো আর কতদিন বলো সইবো’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘এমনও তো প্রেম হয়’, ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে’ ‘চোখ বুঝিলে দুনিয়া আন্ধার’সহ অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গান উপহার দিয়েছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী।

আজ বুধবার (১ জুলাই) তার ৮০ তম জন্মদিন। করোনার কারণে এবার জন্মদিনে তেমন আয়োজন নেই। তবে সোশ্যাল মিডিয়ায় ভক্ত-শোভাকাঙ্খি ভালোবাসার মানুষদের কাছে জন্মদিনের শুভেচ্ছা পাচ্ছেন তিনি। বাবার শখের গ্রামোফোন রেকর্ডের গান শুনে কৈশোরে সংগীতের প্রতি অনুরাগী হয়ে ওঠেন সৈয়দ আব্দুল হাদী। তখন থেকেই হাতে-কলমে গান শিখেছেন। ১৯৪০ সালের ১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার শাহপুর গ্রামে জন্মগ্রহণ করেন এই শিল্পী। বেড়ে উঠেছেন আগরতলা, সিলেট, ব্রাহ্মণবাড়ীয়া এবং কলকাতায়। তবে তার কলেজ জীবন কেটেছে রংপুর আর ঢাকায়।

স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন বাংলা সাহিত্যে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ষাটের দশক থেকে শুরু হয়েছিল সৈয়দ আব্দুল হাদীর সংগীত ভুবনে পথচলা। সেই শুরু এবং এখনও তা অব্যাহত আছে। রেডিও, টেলিভিশন, চলচ্চিত্র, ক্যাসেট, সিডি প্রতি মাধ্যমে ছিল তার বিচরণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও