কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

তিমি’র সঙ্গে ছবি তোলা!

বার্তা২৪ প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ১১:২৫

গল ফোর্টে প্রবেশের দুটো পথ। দুটোই সুড়ঙ্গের মতো। একটা দিয়ে আগের দিন দুর্গের ভেতরের চারপাশ ঘুরে এলাম। বিচের ধার ঘেঁষে আরেকটি সুড়ঙ্গ পথ আরেক দিনের আবিষ্কারের জন্য রেখে এলাম। মাঠের ক্রিকেট শুরু হয়ে যাচ্ছে তাই পরদিনের জন্য ওটা জমিয়ে রাখলাম। দ্বিতীয় সুড়ঙ্গ পথের পাশে কালো সাইনবোর্ডে সাদা অক্ষরে লেখা-‘মেরিটাইম মিউজিয়াম, গল।’

এই শহরে সপ্তাহখানেকের বেশি থাকতে হবে- কোনো একদিন অবশ্যই সময় বের করা যাবে এই সামুদ্রিক জাদুঘর দেখার জন্য। সমুদ্রের শহরে এসে সামুদ্রিক জাদুঘর না দেখাটা ঠিক হবে না?

শিপন, চলেন জাদুঘর দেখে আসি।

চ্যানেল টোয়েন্টি-ফোরের ক্যামেরা পার্সন নাসিরুদ্দিন ভূঁইয়া শিপনকে প্রস্তাবটা দিতেই সঙ্গে সঙ্গে রাজি। ভীষণ বন্ধুবৎসল সারাক্ষণ হাসিমুখে থাকা শিপন তার ডিজিটাল ক্যামেরা কাঁধে ঝুলিয়ে নিলেন। শিপনের সেই ক্যামেরা যে কি দারুণ কাজে দিয়েছিল!

-কিভাবে? সেটা না’হয় শেষেই বলি!

গল ফোর্টের বিচ ধারের প্রবেশ পথের সুড়ঙ্গ পেরিয়ে আরো খানিকটা হাঁটতেই সামনে একটা অফিস কক্ষ। সামুদ্রিক জাদুঘরটা কোনদিকে জানতে চাইলে হাতের ইশারায় পথ দেখিয়ে দিলেন এক ভদ্রমহিলা।

দুর্গের মূল ফটক পেরিয়ে হাতের বাঁ দিকের দোতালার ঘরটা গলের সামুদ্রিক জাদুঘর। প্রবেশ ফি তিনশ রুপি। মানিব্যাগ থেকে রুপি বের করে টিকিটের জন্য বলতেই কাউন্টারে থাকা লোকটা আমার গলায় ঝুলতে থাকা অ্যাক্রিডিটেশন কার্ডের দিকে তাকিয়ে বলল- ‘ইউ আর মিডিয়া পিপল।’ এখানে আর সাংবাদিকের সুবিধা নিতে ইচ্ছে হলো না। বললাম- সমস্যা নেই, আমরা টিকিট কেটেই ভেতরে যাব।’

ভদ্রলোক শুনলেন না। হাসিমুখে জানালেন- ‘ইটস আওয়ার অনার, ইউ কাম হিয়ার এজ অ্যা ভিজিটর।’

শ্রীলঙ্কার পর্যটন শিল্প কেন এত উন্নত করেছে সেটা তার এই কথাতেই আরেকবার বোঝা গেল। শুধু গলে নয়, পুরো দেশটাতেই পর্যটকদের মর্যাদা দেওয়া হয় একেবারে প্রথম শ্রেণীর! হোটেলে-শপিংয়ে-ট্যাক্সিতে সবর্ত্রই পর্যটকদের সহায়তায় প্রস্তুত সবাই। গলের সামুদ্রিক জাদুঘরে সেই আতিথিয়েতা মিলল।

ভেতরে পুরোটা সময় জুড়ে জাদুঘরের তরুণ এক অ্যাটেনডেন্টকে আমাদেরকে সহায়তার জন্য বলা হলো। পরিচয়ে জানলাম তার নাম সুরং। প্রতিটি কর্নারে, দেয়ালে ও কাঁচের ভেতরে থাকা দ্রব্যাদির ইতিহাস-ঐতিহ্যের নিখুঁত বর্ণনা দিয়ে সুরং আমাদের পুরো সময়টা উপভোগ্য করে তুলল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও