কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

চীনের পাবজি খেলা ছাড়ছে না ভারতীয়রা!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ৩০ জুন ২০২০, ২১:১০

লাদাখের গলওয়ানের নিয়ন্ত্রণরেখার চীন-ভারত যুদ্ধ সীমান্ত ছাড়িয়ে অনলাইনে চলছে। ভারতে ৫৯ টি চীনা অ্যাপস নিষিদ্ধ করায় চীনেও কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে সবধরণের ভারতীয় সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল ও ওয়েবসাইট। তবে চীনের মালিকাধীন পাবজি খেলা ভারতে নিষিদ্ধ করা হয়নি। এতে ভারতীয়রা পাবজি খেলতে পারবেন। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ হয়েছে। কিন্তু ভারতে এখনো পাবজি নিষিদ্ধ করা হয়নি। চীনা সংস্থা টেনসেন্ট হোল্ডিংসয়ের তৈরি ব্যাটল রয়্যাল গেমটিতে মজে থাকতে পারবেন ভারতীয়রা।

এ খেলা নিষিদ্ধ না করার যুক্তি তুলে ধরা হচ্ছে- ভারতের নিরাপত্তার পক্ষে পাবজি বিপজ্জনক নয়। এটি পুরো চীন নিয়ন্ত্রণও করে না। দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা ব্লুহোল পাবজি তৈরি করে। তাই দক্ষিণ কোরিয়ার সংস্থাটির নিয়ন্ত্রণেও রয়েছে গেমটি। এ গেম জনপ্রিয় হয়ে ওঠার পর ব্লুহোলের সঙ্গে চুক্তি করে চীনের সংস্থাটি। এরপর থেকে দুটি সংস্থাই অ্যাপটি বিভিন্ন দেশে ছড়িয়ে দেয়ার কাজ করে। ভারতে পাবজির ডিস্ট্রিবিউটর টেনসেন্ট হোল্ডিংস।

এদিকে সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, চীনের ৫৯ অ্যাপস নিষিদ্ধের সময় পাবজি নিয়ে আলোচনা করেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা জানিয়েছে, নিরাপত্তার জন্য পাবজি নিষিদ্ধ করার দরকার নেই। তাই পাবজিকে নিষিদ্ধ করা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও