কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যবহৃত মাস্ক-গ্লাভস ছিড়ে পলিথিনের প্যাকেটে ফেলুন

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৮ জুন ২০২০, ০৬:৩৭

নিজেদের সুরক্ষার কথা চিন্তা করে ব্যবহৃত মাস্ক-গ্লাভস, পিপিই সাধারণ বর্জের না মিশিয়ে পলিথিনের আলাদা প্যাকেট করে নির্ধারিত জায়গায় ফেলতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন জনপ্রতিনিধিরা। একই সঙ্গে কেউ যাতে কুড়িয়ে নিয়ে বিক্রি করতে না পারে সেজন্য ব্যবহৃত মাস্ক-গ্লাভস ফেলার আগে কেটে বা ছিড়ে ফেলতে অনুরোধ করেন তারা।

করোনাকালীন সংকট নিয়ে বিশেষ ওয়েবিনার ‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’-এর সপ্তম পর্বে  ‘জনস্বাস্থ্য ও স্থানীয় সরকার’ শীর্ষক আলোচনায় সভায় অংশগ্রহণকারী জনপ্রতিনিধিরা এ আহ্বান জানান। শনিবার (২৭ জুন) রাতে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) আয়োজিত এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় এতে আলোচক হিসেবে ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান (লিটন), নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, চায়নাতে একটা থ্রেট ফেইস করেছে সেটা হলো এগুলো আবার রিইউজ করে! মাস্ক ফেলে দেওয়ার পর কিছু লোক সেগুলো কুড়িয়ে নিয়ে পরিস্কার করে আবার পুনরায় বিক্রি করে। এটাকে বন্ধ করার জন্য তারা একটা ন্যাশনাল সচেতনতা সৃষ্টি করেছে যে কেটে দেবে। আপনি  মাস্ক ফেলবেন, কিন্তু ফেলার আগে কেটে বা ছিড়ে দিবেন। তাহলে এটা পুনরায় ব্যবহারে হুমকীটা থাকবে না।

পরিচ্ছন্নতা কর্মী এবং নিজেদের সুরক্ষার জন্য নাগরিকদের ব্যবহৃত মাস্ক-হ্যান্ডগ্লাভস আলাদা করে ফেলার অনুরোধ করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, এসব মাস্ক-হ্যান্ডগ্লাভস থেকে পরিচ্ছন্ন কর্মী বা অন্য কেউ আক্রান্ত হতে পারে। যিনি ফেলছেন তার পরিবার আত্মীয় স্বজন কেউও আক্রান্ত হতে পারে। এছাড়া যত্রতত্র এই বর্জ্য ফেলবেন না।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আগে চিকিৎসা বর্জ্য হাসপাতালগুলো করতো এখন সাধারণ মানুষ মাস্ক, গ্লাভস ব্যবহার করে সাধারণ বর্জে্যর সঙ্গে মিশিয়ে ফেলছে। এতে ঝুঁকি বাড়ছে। নতুন ঝুঁকি সৃষ্টি করছে। সাধারণ বজ্যের সঙ্গে না মিশিয়ে মাস্ক-গ্লাভস-পিপিই এগুলো পলিথিনে আলাদা করে ফেলার আহ্বান জানান তিনিতি আহ্বান জানিয়েছেন জনপ্রতিনিধিরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও