কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্রিকেটে বর্ণবাদের শিকার হয়েছিলেন ফিল সিমন্সও

বার্তা২৪ প্রকাশিত: ২৩ জুন ২০২০, ১২:৪৮

একে একে মুখ খুলছেন অনেকে। ড্যারেন স্যামি ও ক্রিস গেইলের পর এবার বর্ণবাদের শিকার হওয়া নিয়ে অভিযোগ তুলেছেন ওয়েস্ট ইন্ডিজ দলের কোচ ফিল সিমন্স। দলের সঙ্গে টেস্ট সিরিজ খেলতে সিমন্স এখন ইংল্যান্ডে। সিমন্স জানিয়েছেন এই ইংল্যান্ডেই লিগ ক্রিকেট খেলার সময় বিভিন্নভাবে তিনি বর্ণবাদের শিকার হয়েছিলেন। তবে সিমন্স সুনির্দিষ্টভাবে কারোর বিরুদ্ধে এই অভিযোগ আনেননি। শুধু জানিয়েছেন- আশি ও নব্বইয়ের দশকে ইংল্যান্ডের উত্তর পূর্বাঞ্চলে লিগ ক্রিকেট খেলার সময় তার সঙ্গে অনেকেই বর্ণবাদী আচরণ করেছিল।

সেই কষ্টের সময়ের বর্ণনায় ফিল সিমন্স বলেন- ‘খেলার মাঠে এমন কিছুর মুখোমুখি হওয়াটা মোটেও ভালো অভিজ্ঞতা নয়। আমার স্ত্রীও সেই সফরে আমার সঙ্গে ছিল। তার সামনে এমন সব বাজে বর্ণবাদী ঘটনার সামনে আমাকে পড়তে হয়েছিল। ইংল্যান্ডে সেসময় আমি তিন চারটি বিভিন্ন ধরনের লিগে খেলেছিলাম। উত্তর পূর্বাঞ্চলের দিকের একটি লিগে খেলার সময় আমার সঙ্গে এই বর্ণবাদী আচরণ করা হয়েছিল।’


আমেরিকায় জর্জ ফ্লয়েডের হত্যাকান্ডের পরে পুরো পৃথিবী এখন বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। খেলোয়াড়রাও সেই প্রতিবাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালেও ওয়েস্ট ইন্ডিজ ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ এর সেই শ্লোগানের সঙ্গে একাত্মতা ঘোষণার প্রত্যয় জানিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও