কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যাপলের ম্যাকে থাকবে না ইনটেলের চিপ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ জুন ২০২০, ০৩:২০

অ্যাপল তার ম্যাক কম্পিউটারে ইনটেলের চিপ ব্যবহার না করে নিজেদের তৈরি সিলিকন চিপ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। সামনের বছর থেকেই বাজারে আসবে সেই কম্পিউটার। ইতোমধ্যে বাজারে অ্যাপলের কিছু চিপ বেশ সুনামের সঙ্গেই দাপিয়ে বেড়াচ্ছে। অ্যাপল তার আইফোন ও আইপ্যাডে এই চিপ ব্যবহার করছে। তাদের দাবি যথেষ্ট শক্তিশালী এই চিপ ম্যাক কম্পিউটারেও কার্যকর।

সোমবার (২২ জুন) অ্যাপলের ডব্লিউডব্লিউডিসি প্রেজেন্টেশনে এই ঘোষণা দেওয়া হয়। প্রতি বছর ভিন্নভাবে অনুষ্ঠানটি হলেও এবার অনুষ্ঠানটি হয় ভার্চুয়ালি। এই ঘোষণার মধ্যে দিয়ে ইনটেলের সঙ্গে ২০০৬ সাল থেকে শুরু হওয়া যাত্রার সমাপ্তি ঘটবে।দিনটিকে ম্যাকের ইতিহাসে ঐতিহাসিক বলেছেন অ্যাপলের সিইও টিম কুক।

ভবিষ্যতে ম্যাক অপারেটিং সিস্টেমে মাইক্রোসফট ওয়ার্ডের মতো অ্যাপসগুলোর বদলে থাকবে নিজস্ব অ্যাপ। ম্যাকের প্রোডাক্ট লাইনে পুরোপুরি এই পরিবর্তন আসতে সময় লাগবে দুই বছর। তবে এই বছরের শেষ দিকেই আসতে শুরু করবে নিজস্ব চিপের ম্যাক।

নিজেদের পারিবারিক প্রসেসর হওয়ায় ম্যাকের অ্যাপসগুলোর কার্যক্ষমতা ও সক্ষমতা বৃদ্ধি পাবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।এছাড়া সফটওয়্যার ডেভলপারদের জন্যও সুখবর নিয়ে এসেছে অ্যাপল। নতুন ম্যাক মিনিতে থাকবে ডেভলপার ট্রানজিশন কিট (ডিটিকে)। এতে অ্যাপলের এ১২জেড চিপ ব্যবহার হবে যা আইপ্যাড প্রো ২০২০-এ আছে এবং সঙ্গে থাকবে ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি এসএসডি হার্ডডিস্ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও