কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রিন্স মাহমুদের কবিতায় কষ্ট পেয়েছেন ন্যান্‌সি

প্রথম আলো প্রকাশিত: ২২ জুন ২০২০, ১০:৩০

গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদের ‘আমি বাঁচলেই হবে’ কবিতাটি দুঃখ দিয়েছে গায়িকা নাজমুন মুনিরা ন্যান্‌সিকে। সম্প্রতি একটি দৈনিকে প্রকাশিত হয়েছে সেটি। সম্প্রতি তাঁর নতুন গান নিয়ে কথা বলতে গিয়ে উঠে আসে করোনাকালে শিল্পীদের জীবন ও ভবিষ্যৎ প্রসঙ্গ। সে সময় ওই কবিতা প্রসঙ্গেও কথা বলেন এই কণ্ঠশিল্পী।

ন্যান্‌সি বলেন, ‘কিছুদিন আগে প্রিন্স ভাইয়ের “আমি বাঁচলেই হবে” কবিতাটি দেখলাম। তিনি লিখেছেন, একজন শিল্পীর কাজ কি ফেসবুকে স্ট্যাটাস দেওয়া, কয়টা লাইক এল সেসব দেখা, লিপস্টিক মাখা, ভিউ গোনা, কানে তুলা দিয়ে নিজে ভালো থাকা ...ইত্যাদি ইত্যাদি। এ ধরনের একটি কবিতা দেখে খুবই দুঃখ পেয়েছি। প্রিন্স ভাই নিজে শিল্পী হয়ে অন্য শিল্পীদের দুঃখ যদি না বোঝেন, তাহলে কে বুঝবে? তাঁর এই কবিতায় কষ্ট পেয়েছি।’ কয়েক বছর ধরে সংগীত অঙ্গনের অনেকের আগের মতো কাজ নেই। এ কারণে সংগীতের অনেকেই জড়াচ্ছেন নাটক, বিজ্ঞাপন, সিনেমার গান ও সংগীত পরিচালনায়। কেউ কেউ জীবন ধারণ করতে ইউটিউবে চ্যানেল খুলে গান ছাড়ছেন, অনেকে অনলাইনে অনুষ্ঠান করছেন।

এসবের মধ্যে দিয়ে একজন শিল্পী যদি টিকে থাকার চেষ্টা করেন, তবে ক্ষতি নেই বলে মনে করেন ন্যান্‌সি। এই সময়ে অনেকেই শিল্পীদের ছোট করে স্ট্যাটাস দিচ্ছেন। ন্যান্‌সি বলেন, ‘অনেককেই লিখতে দেখছি যে শিল্পীরা দুই–তিন মাস চলতে পারেন না। এটা দুঃখজনক। দেশের কোটি কোটি টাকার ব্যবসায়ীরা দুই–তিন মাস চলতে পারছেন না, তাহলে শিল্পীরা কীভাবে চলবেন? শিল্পীদের কাছে কি গুপ্তধন আছে? প্রকাশ করতে না পারলেও শিল্পীদের মধ্যে অনেকেই সমস্যায় আছেন।’আক্ষেপ নিয়ে ন্যান্‌সি বলেন, ‘তিনি শিল্পী হয়ে শিল্পীদের ছোট করতে পারেন না, কটাক্ষ করতে পারেন না। এখন কাজ কমে গেছে, প্রাপ্য সম্মানিটুকুও অনেকে পান না। যে কারণে কিছু শিল্পী ইউটিউব চ্যানেলে গান তুলছেন।

সে কি চাইবে না সেগুলোর ভিউ হোক, তা থেকে কিছু আয় হোক, সেটা দিয়ে সংসার চলুক, তিনি তো সবই বোঝেন! যদি প্রশ্ন করি, তিনি নিজে কী করেছেন? আমি ন্যান্‌সি সাধ্যমতো অনেক কিছু করেছি। কিন্তু যে শিল্পীরা স্টেজ শো, টিভি লাইভ ও রেকর্ডিংয়ের টাকায় সংসার চালাতেন, তাঁদের অনেকের আয় নেই। তাঁরা নিজের জায়গা থেকে সংগ্রাম করছেন। কার ব্যাংকে কত টাকা আছে, সেটা তাঁরাই জানেন। আর বসে খেলে রাজার সম্পদও ফুরিয়ে যায়। তারপরও কি অনেক শিল্পী তাঁর জায়গা থেকে অসহায় মানুষকে সহযোগিতা করছেন না? অবশ্যই করছেন। তাহলে এভাবে কেন আমরা শিল্পীরাই নিজেদের ছোট করব?’ সম্প্রতি সত্তর দশকের বাংলা ছবির জনপ্রিয় ‘গান হয়ে এলে’ গানটি নতুন করে ধারণ করা হয়েছে।

গানটিতে কণ্ঠ দিয়েছেন ন্যান্‌সি। পাঁচ দশকেরও বেশি সময় আগে গানটি গেয়েছিলেন বরেণ্য কণ্ঠশিল্পী ফেরদৌসি রহমান। সেটি ব্যবহার করা হয় রাজ্জাক-কবরী অভিনীত ‘নীল আকাশের নিচে’ ছবিতে। গানের সঙ্গে ঠোঁট মিলিয়েছিলেন কবরী। এ গান প্রসঙ্গে ন্যান্‌সি বলেন, ‘এত বড় একজন শিল্পীর গান গাইছি বলে প্রথম থেকেই অনেক ভয়ে ছিলাম। নিজের মৌলিক গান করার সময় অতটা চাপ বোধ করি না। তখন নিজের মতো করে যেভাবে খুশি গাওয়া যায়। কিন্তু ফেরদৌসি আপার মতো গুণী মানুষের গান গাওয়াটা অনেক চ্যালেঞ্জের।’রিমেক এ গানের মূল সুর ঠিক থাকলেও ভিন্নতা থাকবে সংগীতায়োজনে। এ প্রসঙ্গে ন্যান্‌সি বলেন, ‘আমাকে আগেই বলে নেওয়া হয়েছিল, মূল গানের গায়কী যেন বিকৃত না হয়। সেদিকেই আমার মনোযোগ ছিল বেশি। এখন আপার মতো একই কোয়ালিটি হয়তো হবে না, কিন্তু ওয়ে অব সিংগিং হয়তো আপার মতো একই হতে পারে। সে জন্য চেষ্টা করেছি মূল গানের আবেগটা ঠিক রাখতে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও