কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

সমকাল প্রকাশিত: ১৫ জুন ২০২০, ২০:৪৪

নভেল করোনাভাইরাস পরিস্থিতি শেষ হলে পরবর্তী অর্থনৈতিক সঙ্কট মোকাবিলা করতে কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলার কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, ‘কোভিড-১৯ এর কারণে বিশ্বে প্রায় একশ’ কোটি মানুষ কর্মসংস্থান হারাবে বলে অনেকে ধারণা করছেন। এ সময় বিশ্বে কী ধরনের দক্ষ কর্মীর প্রয়োজন হবে সেটা ভাবতে হবে।’সোমবার রাতে ইয়াং বাংলা আয়োজিত লেটস টক ‘কোভিড-১৯ রিকভারি টিভিইটি (টেকনিক্যাল অ্যান্ড ভকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং) ফর ইয়ুথ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমি বলব, গ্লোবাল এবং একই সঙ্গে লোকাল একটা দক্ষতার ম্যাপিং করতে হবে এবং সেই ম্যাপিং এর মধ্য দিয়ে আমাদের ম্যাচ করতে হবে, ডিমান্ডের সঙ্গে আমাদের ম্যাচ করতে হবে।’‘কোন মার্কেটে কী ধরনের দক্ষ লোকের প্রয়োজন হবে, সেজন্য তাদের কী ধরনের ট্রেনিং দিয়ে আমি পাঠতে পারব এবং যারা ইতোমধ্যে বিভিন্ন দক্ষতা অর্জন করেছেন, হয়ত আনুষ্ঠানিক বা প্রাতিষ্ঠানিক সনদ নেই, সে কারণে হয়ত কম রোজগার করছেন। যদি আমরা অতীতের কাজের দক্ষতা ও শিক্ষার বিষয়টি সার্টিফাই করি, তাহলে তারা অনেক ভালো কাজ করার সুযোগ পেয়ে যাবেন।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত