কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজ্জাকের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৫ জুন ২০২০, ১৮:৪৯

৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম ২০০ উইকেট শিকার তার। পাকিস্তানের সাকলায়েন মুশতাকের পর ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় স্পিনার হিসেবে ওয়ানডেতে করেছিলেন হ্যাটট্রিক। তিনি বাংলাদেশ স্পিনার আব্দুর রাজ্জাক। আজ (সোমবার) এই বাঁহাতি স্পিনারের ৩৮তম জন্মদিন। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও তাদের অফিসিয়াল ফেসবুক পেজে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে তাকে।স্বীকৃত ক্রিকেটে (প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি) দেশের প্রথম ও একমাত্র বোলার হিসেবে রাজ্জাক নিয়েছেন ১০০০ উইকেট। তার জন্মদিনে শুভেচ্ছা জানানোর মধ্য দিয়ে এই স্পিনারের কীর্তিময় রেকর্ডের কথা ক্রিকেট বিশ্বকে জানিয়েছে আইসিসি।

রাজ্জাকের জন্মদিনের শুভেচ্ছাবার্তায় আইসিসি লিখেছে, ‘১৩ টেস্ট, ১৫৩ ওয়ানডে, ৩৪ টি-টোয়েন্টি মিলিয়ে ২৭৯ আন্তর্জাতিক উইকেট। ২০১০ সালে বিশ্বের দ্বিতীয় স্পিনার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক এবং বাংলাদেশের দ্রুততম ওয়ানডে হাফসেঞ্চুরির রেকর্ডও তার। শুভ জন্মদিন আব্দুর রাজ্জাক।’২০০৪ সালে এশিয়া কাপে হংকংয়ের বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক রাজ্জাকের। শুরুর দুই বছরে নিয়মিত হতে না পারলেও ২০০৬ সাল থেকে হয়ে উঠেন দলের অবিচ্ছেদ্য অংশ। অবশ্য সীমিত ওভারে ক্রিকেটে নিয়মিত হলেও টেস্টে জায়গায় পাকা করতে পারেননি। টেস্টে ১২ বছরের ক্যারিয়ারে খেলতে পেরেছেন মাত্র ১৩ ম্যাচ। সেখানে ২৮ উইকেটের পাশাপাশি করেছেন ২৪৮ রান।

আর ১০ বছরের ওয়ানডে ক্যারিয়ারে ১৫৩ ম্যাচে নিয়েছেন ২০৭ উইকেট। ব্যাট হাতেও আছে ৭৭৯ রান। টি-টোয়েন্টি ফরম্যাটে ৩৪ ম্যাচে ৪৪ উইকেট নেওয়ার পাশাপাশি করেছেন ৪১ রান।ওয়ানডে ক্রিকেটে রাজ্জাকের আগে হ্যাটট্রিক করা একমাত্র স্পিনার ছিলেন সাকলায়েন। ২০১০ সালের ৩ ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক করেছিলেন রাজ্জাক। সেদিন ৪৫তম ওভারের শেষ এবং ৪৭তম ওভারের প্রথম দুই বলে যথাক্রমে প্রসপার উতসেয়া, রে প্রাইস এবং ক্রিস্টোফার এমপোফুকে আউট করেছিলেন রাজ্জাক।শুধু হ্যাটট্রিক নয়, ব্যাট হাতেও জিম্বাবুয়ের বিপক্ষে ঝড় তুলেছিলেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও