কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোবাইল কলরেট কম, তাই শুল্ক বৃদ্ধি: এনবিআর চেয়ারম্যান

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১২ জুন ২০২০, ২০:৪৪

বর্তমানে মোবাইলের কলরেট কম, তাই কলরেটে বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। শুক্রবার নতুন অর্থবছরের (২০২০-২১) প্রস্তাবিত বাজেটের বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মোবাইলে বর্তমানে কলরেট অনেক কম। তাই অপ্রয়োজনীয় কথা বলার প্রবণতা বেড়ে গেছে। তবে কথা বলার প্রবণতা কমানোর জন্য কলরেটে আরো ৫ শতাংশ শুল্ক বসানো হয়নি। বরং কলরেট কম তাই মাত্র ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। তবে ব্যয়ের সক্ষমতাও মানুষের আছে বলেও মন্তব্য করেন এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, আমাদের একটা সমস্যা হচ্ছে, কত শতাংশ বাড়ানো হলো সেটা বিবেচনা না করেই এর বিরোধিতা করা। এক্ষেত্রে মাত্র ৫ শতাংশ শুল্ক বাড়ানো হয়েছে। এটাতে মানুষের তেমন ক্ষতি হবে না। প্রস্তাবিত বাজেটে সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

নতুন কর হারে মোবাইল সেবার ওপর মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) ১৫ শতাংশ, সম্পূরক শুল্ক ১৫ শতাংশ ও সারচার্জ ১ শতাংশ হলো। ফলে মোট কর ভার দাঁড়াবে ৩৩ দশমিক ৫৭ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও