কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিয়াজ মোর্শেদের করোনাকাল ও স্প্যানিশ ভাষা শিক্ষা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১২ জুন ২০২০, ১৭:২৩

তার দুই ছেলে মাহরান মোর্শেদ ও জিদান মোর্শেদ। একজন পড়েন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে, অন্যজন টরেন্টো বিশ্ববিদ্যালয়ে। ছেলেদের অন্য ভাষার পাশাপাশি স্প্যানিশের দিকে ঝোঁক বেড়েছে। সবশেষ সবাই মিলে যখন ঘুরতে বেড়িয়েছিলেন, তখন স্প্যানিশ ভাষায় কমবেশি কথা-বার্তা হয়েছিল। তখন থেকেই গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের স্প্যানিশ ভাষা শেখার আগ্রহ বাড়ে। এবার করোনাকালে অবসর সময় পেতেই অনলাইনে স্প্যানিশ ভাষা শেখার চেষ্টা করে যাচ্ছেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার।

বিদেশি ভাষা এর আগেও শিখেছেন নিয়াজ। ফ্রেঞ্চ ও টার্কিশসহ একাধিক ভাষায় বেশ ভালোই দখল আছে তার। বাংলা ট্রিবিউনকে তিনি বলেছেন, ‘আমার ছেলেদের নানান ভাষার প্রতি ঝোঁক রয়েছে। আমি এর আগে এক বছর আলিয়ঁস ফ্রঁসেজে ভাষা শিখেছি। আসলে নতুন করে অন্য ভাষা শিখলে তখন সেই দেশের সংস্কৃতি সম্পর্কে জানা যায়।’করোনাকাল না হলে নিয়াজ দুই ছেলেকে নিয়ে ইউরোপের বিভিন্ন দেশ দেখার জন্য বেড়িয়ে পড়তেন। ছেলেদের গ্রীষ্মকালীন ছুটিতে সাধারণত তিনি তাদের সঙ্গেই থাকেন।

তবে করোনাভাইরাস এসে সব পরিকল্পনা নষ্ট করে দিয়েছে। সে কথা জানিয়ে নিয়াজ বললেন, ‘গতবার আমরা জর্জিয়া গিয়েছিলাম। এবারও পরিকল্পনা ছিল অন্য কোথাও যাব। কিন্তু তা হলো কই! ওরা কানাডা আছে, আর আমি বাংলাদেশে। এছাড়া ঈদও একা একা ঢাকায় কেটেছে। এমনটা সাধারণত হয় না।’এই বছর যে কোথাও যাওয়া হচ্ছে না, সেটা বুঝতে পারছেন নিয়াজ। আগামী আগস্টে দাবা অলিম্পিয়াড হওয়ার কথা ছিল রাশিয়ায়। সেটা হচ্ছে না। এছাড়া এশিয়ান লেবেলে আরও দুয়েকটি প্রতিযোগিতা বাতিল হয়েছে। তাই আগামী বছরের জন্য নতুন করে পরিকল্পনা করতে হবে তাকে।শ্বাসকষ্টের সমস্যা থাকায় করোনাকালে নিয়াজ বেশ সাবধানী। প্রায় তিন মাস ধরে ঘরের বাইরেই যাচ্ছেন না তিনি, ‘আমার ব্রংকাইটিসের সমস্যা আছে। সবসময় ভয় নিয়ে থাকতে হচ্ছে। অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। অন্যরা যাও বাইরে যেতে পারে, আমি তাও সাহস করতে পারি না। আমার ছোটবেলা থেকে আসলে শ্বাসকষ্টের সমস্যা। অনেক প্রতিযোগিতাতে এটা সমস্যা করেছে। তাই সবসময় সতর্ক থাকতে হয়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও