কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশের তৈরি রেমডিসিভির বিক্রির ছাড়পত্র মেলেনি ভারতের যে রাজ্যে

কালের কণ্ঠ প্রকাশিত: ১০ জুন ২০২০, ১৪:৩৩

বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী কম্পানি এসকেএফ এবং বেক্সিমকোর তৈরি রেমডিসিভির ভারেতের সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রাজ্য মহারাষ্ট্রে ব্যবহারের অনুমতি মেলেনি। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) সূত্র জানিয়েছে যে দুই বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক, এসকেএফ ফার্মাসিউটিক্যালস এবং বেক্সমিকো ফার্মা, যারা মহারাষ্ট্র সরকারকে রেমডিসিভির সরবরাহের প্রস্তাব দিয়েছে তবে কোন অনুমোদন পায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, আমদানি লাইসেন্সের জন্য বাংলাদেশের কোনও সংস্থার কাছ থেকে আমরা আবেদন পায়নি। যে সংস্থাগুলি মহারাষ্ট্র সরকারকে ওষুধ সরবরাহ করার কথা বলেছিল তারা অনিবন্ধভুক্ত রয়েছে। তিনি আরো বলেন, বর্তমানে আমরা ওষুধ প্রস্তুতকারীদের আবেদনের বিষয়টি পর্যালোচনা করছি, এতে কিছুটা সময় লাগছে।

এর আগে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপ বলেছেন, ঢাকার এসকেএফ ফার্মা থেকে ১০ হাজার ডোজ রেমডিসিভির কেনা হবে যার প্রতিটি শিশির দাম ১২ হাজার রুপি। মুম্বাই মিরর বলছে, বেক্সিমকো শিশি প্রতি ৫ হাজার রুপিতে বিক্রি করার প্রস্তাব দিয়েছে।

১২৭ টি দেশের মধ্যে তিনটি ওষুধ কম্পানি মার্কিন সংস্থা গিলিয়াড সায়েন্সের কাছ থেকে অনুমতি পেয়েছে রেমডিসিভির উৎপাদন এবং বিতরণের। এর আগে গিলিয়াড স্পষ্ট বলেছিল যে এটি এসকেএফ ফার্মাসিউটিক্যালস বা বাংলাদেশের অন্য কোনও সংস্থাকে রেমডেসিভির তৈরির জন্য লাইসেন্স দেয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও