কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ থেকে জেএমবির জঙ্গি গ্রেপ্তার

ভয়েস অব আমেরিকা (আমেরিকা) প্রকাশিত: ২৯ মে ২০২০, ১৮:৪১

ভারতে আত্মগোপন করে থাকা জামাতুল মুজাহিদিন বাংলাদেশ, বা জেএমবির জঙ্গি আব্দুল করিম ওরফে বড় করিমকে কাল গভীর রাতে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ডেরা থেকে পুলিশ গ্রেপ্তার করেছে। বহুদিন ধরেই বড় করিমকে কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স খুঁজছিল। কিন্তু বারে বারে তার কাছাকাছি গিয়েও এমনকি তার বাড়িতে হানা দিয়েও ধরতে পারেনি।

শেষ পর্যন্ত গতকাল গভীর রাতে মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর থানার সুতি নামে একটি জায়গায় তার খোঁজ মেলে। তাকে কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স এসটিএফ এবং জেলা পুলিশের একটি দল মিলে গ্রেফতার করতে পেরেছে। জামাতুল মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবির প্রধান সালাউদ্দিন সালেহিনের সবচেয়ে ঘনিষ্ঠ ব্যক্তি আব্দুল করিমকে ২০১৮ সালের জানুয়ারি মাসে বিহারের বুদ্ধগয়ায় তিব্বতীদের ধর্মগুরু দালাই লামার বক্তৃতা সভায় বোমা বিস্ফোরণের দায়ে পুলিশ খুঁজছিল।

এটাকে কলকাতা পুলিশের একটা বড় সাফল্য হিসেবে ধরা হচ্ছে। এসটিএফ-এর প্রধান অপরাজিতা রাই বলেছেন, সালাউদ্দিন সালাহিন বাংলাদেশের জামাতুল মুজাহিদিন জঙ্গি গোষ্ঠীর প্রধান। আব্দুল করিম তার হয়ে ভারতে কাজ করত। করিমের মূল কাজ ছিল বাংলাদেশ থেকে আসা জঙ্গিদের আশ্রয় দেওয়া, টাকা-পয়সা যোগানো এবং যে সমস্ত অভিযান তারা করতে চাইছে তার খোঁজখবর দেওয়া ও সাহায্য করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও