কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

আম্ফানে বিধ্বস্ত লিচু চাষিদের স্বপ্ন!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৯ মে ২০২০, ১৪:৫৩

সুপার সাইক্লোন আম্ফান যেন বিধ্বস্ত করে দিয়ে গেছে মাগুরার লিচু চাষিদের স্বপ্ন। স্বপ্ন ছিল মৌসুম এলেই কাঙ্ক্ষিত দামে  বিক্রি করবেন অতি যত্নের পাকা লিচু। গুনবেন লাভের কাড়িকাড়ি টাকা। কিন্তু চাষিদের সেই স্বপ্ন এখন হতাশার আগুন হয়ে তাদের বুকে জ্বলছে। মাগুরার লিচুগ্রাম খ্যাত সদর উপজেলার হাজরাপুর, ইছাখাদা, খালিমপুর, মিঠাপুর, হাজিপুরসহ অন্তত ৩৫ গ্রামের লিচু চাষিরা পড়েছেন চরম বিপাকে।

আম্ফান তাদের সব স্বপ্ন তছনছ করে দিয়েছে। ক্ষতিগ্রস্ত চাষিদের দাবি, চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকলেও আম্ফান তাদের ২ কোটি ২৮ লাখ টাকার লিচু বিনষ্ট করেছে। এ ক্ষতি কোনো রকমেই কাটিয়ে সম্ভব নয়।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায় ,চলতি বছরে জেলায় ৫৮০ হেক্টর জমিতে লিচু আবাদ করা হয়। তার মধ্যে সদরে ৪৬৪ হেক্টর, শ্রীপুরে ৮০ হেক্টর, শালিখায় ২০ হেক্টর ও মহম্মদপুরে ২০ হেক্টর জমিতে লিচু আবাদ হয়েছে। যার ৮০ শতাংশ চাষ হয়েছে সদরে। প্রাকৃতিক দুর্যোগে জেলায় ৫৮ হেক্টর জমির লিচু নষ্ট হয়েছে ।   এপ্রিলের শেষে ও মে মাসের শুরুতে মাগুরার গাছে গাছে শোভা পায় লাল রঙের পাকা লিচু। মাগুরার উপর দিয়ে ঝিনাইদহ হয়ে যারা চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ বিভিন্ন জেলায় যান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও