কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সেনা নিয়ন্ত্রণে গণপরিবহন চালুর দাবি যাত্রী কল্যাণের

ঢাকা টাইমস প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৭:৩৩

করোনার প্রাদুর্ভাবের মধ্যে সড়কে গণপরিবহন চলাচলে সেনাবাহিনীর হস্তক্ষেপ চায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সেই সঙ্গে জ্বালানি তেলের মূল্য কমানোর দাবি জানিয়েছে সড়ক নিয়ে কাজ করা সংগঠনটি। বৃহস্পতিবার বিকালে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই আহ্বান জানান। করোনাভাইরাসের সংক্রমণকালীন সময়ে অর্থনৈতিক কর্মকাণ্ড চালুর অংশ হিসেবে স্বাস্থ্যবিধি মেনে সবধরনের গণপরিবহন সীমিত পরিসরে চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।


আগামী ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে চলবে পরিবহন। এই ঘোষণার পরই বিবৃতি দিল সংগঠনটি। বিবৃতিতে মোজাম্মেল হক বলেন, ‘অতীতের অভিজ্ঞতা বলে আমাদের দেশের গণপরিবহনকে আইন মানানো এক কঠিন চ্যালেঞ্জ। দীর্ঘদিন বন্ধের কারণে আয় বঞ্চিত থাকায় পরিবহনের মালিক ও শ্রমিক ভাইয়েরা নিদারুণ আর্থিক সংকটে পতিত। ফলে তাদের কাছে বেঁচে থাকায় এখন মূখ্য বিষয়। তবে তাদের পক্ষে স্বাস্থ্যবিধি মেনে পরিবহন পরিচালনা করা কতটুকু সম্ভব তা নিয়ে প্রশ্ন আছে।


অন্যদিকে সড়কে যারা বৈধ-অবৈধ চাঁদাবাজি করেন তারা সক্রিয় হয়ে উঠবে। এই অবস্থায় সরকারের পক্ষে পরিবহনের মালিক, শ্রমিক ও যাত্রী সাধারনের জন্য আরোপিত স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনা কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।’ বিবৃতিতে আরও বলা হয়, দেশের গণপরিবহনগুলো দৈনিক ইজারা ভিত্তিক চালানোর কারণে মালিক সমিতি, বাস শ্রমিক সংগঠনের নিয়ন্ত্রণের পরিবর্তে স্ব-স্ব গণপরিবহনের শ্রমিকের নিয়ন্ত্রণের পরিবহনগুলো পরিচালিত হয়। এতে দেশের যাত্রী সাধারণ শঙ্কিত যে বাসে বাসে বেশি যাত্রী তোলা ও অতিরিক্ত ভাড়া আদায়ের একটি অসম প্রতিযোগিতা তৈরি হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও