কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্রাম্পের হুমকি উড়িয়ে দিয়ে হংকংয়ের সুরক্ষা আইনের অনুমোদন দিল চীন

কালের কণ্ঠ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৫:৪৬

হংকংয়ের নতুন জাতীয় সুরক্ষা আইন কার্যকর করার প্রস্তাব অনুমোদন করেছেন চীনা আইন প্রণেতারা।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকিকে তোয়াক্কা না করে এটা করা হলো। সম্প্রতি তিনি এ আইনের বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া জানান। 

গণতন্ত্র বিষয়ের বোদ্ধারা বলছেন যে, এই আইন হংকংয়ের প্রয়োজনীয় স্বাধীনতা রোধ করবে। বৃহস্পতিবার চীনের ’রাবার-স্ট্যাম্প’ আইনসভা দ্য ন্যাশনাল পিপলস কংগ্রেস বেইজিংয়ের বার্ষিক অধিবেশনে খসড়া সিদ্ধান্তটির (আইন) অনুমোদন দিয়েছে। হংকংয়ের বেইজিং-সমর্থিত প্রশাসনের ঘোষণার আগে (বিভ্রান্তি, বিচ্ছিন্নতা, সন্ত্রাসবাদ এবং বৈদেশিক হস্তক্ষেপ নিষিদ্ধ সংক্রান্ত) আইনটির বিবরণ বাছাই করতে কয়েক মাস সময় নিতে পারেন চীনা কর্মকর্তারা ।

আধা-স্বায়ত্তশাসিত শহরটির ( হংকং) স্থানীয় আইনসভা পরিষদকে পাশ কাটিয়ে নেয়া এই পদক্ষেপটি হংকংয়ের গণতন্ত্রপন্থী নেতাকর্মী এবং বিরোধী রাজনীতিকদের হতাশ করেছে।  এ কারণে নগরীতে আরও বিক্ষোভ ছড়িয়ে পড়তে পারে।   এশীয় অর্থনীতির কেন্দ্র (হংকং)। স্বাধীন বিচার বিভাগ আইন লঙ্ঘন করলে বড় সংস্থাগুলিকে হংকং থেকে চলে যেতে প্ররোচিত করতে পারে। হংকংয়ের পক্ষে চীন কী নতুন আইন প্রয়োগ করছে? বুধবার ট্রাম্প প্রশাসন জানায় যে, চীন থেকে হংকং স্বায়ত্তশাসন পেয়েছে তা আর প্রমাণ করা যাবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও