কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘরে থাকা পাঁচ গাছেই মিলবে মশার উপদ্রপ থেকে মুক্তি!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৭ মে ২০২০, ১১:৩২

গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মশার উপদ্রপ। যা থেকে হতে পারে ডেঙ্গুর মতো মারাত্মক জ্বরও। তাইতো এর হাত থেকে রক্ষা পেতে নানা রকম মশা তাড়ানোর রাসায়নিক যুক্ত কয়েল, স্প্রে, তেল ইত্যাদি ব্যবহার করেন। এসব জিনিস ক্ষণিকের জন্য মশা তাড়ায় ঠিকই, তবে তা আমাদের স্বাস্থ্যের জন্যে মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়! জানেন কি, রাসায়নিক যুক্ত এই ধোঁয়ার প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে আমাদের শ্বাসযন্ত্র। তাই প্রাকৃতিকভাবে মশার উপদ্রপ কমাতে ঘরে রাখুন কিছু গাছ। এমন কিছু গাছ আছে, যেগুলোর গন্ধ মশা মোটেই সহ্য করতে পারে না।

সেসব গাছগুলো যদি আপনি ঘরে কিংবা ঘরের আশেপাশে লাগান, তাহলে তার গন্ধে মশার দল এলাকা ছেড়ে পালাবে! চলুন এবার জেনে নেয়া যাক কোন কোন গাছ লাগালে মশার উপদ্রব থেকে মুক্তি পাওয়া সম্ভব-  > গাঁদা ফুলের গন্ধ মশা একদম সহ্য করতে পারে না। এই গাছ যদি বাড়িতে থাকে তবে শুধু মশা নয়, যে কোনো পোকা-মাকড়ই ধারে কাছে ঘেঁষবে না। তাই বাড়ির চারপাশে গাঁদা ফুলের গাছ লাগান। এটি মশা, মাছি, পোকা-মাকড় দূরে রাখার সঙ্গে সঙ্গে বাড়ির শোভাও বাড়াবে।  > তুলসি গাছের রয়েছে একাধিক স্বাস্থ্য ও আয়ুর্বেদিক গুণ।

তুলসি গাছ পরিবেশকে জীবাণুমুক্ত, বিশুদ্ধ রাখতে সাহায্য করে। তুলসির গন্ধও মশা, মাছি, পোকা-মাকড়কে দূরে রাখে। তাই বাড়িতে ছোট একটি টবে সহজেই লাগাতে পারেন তুলসি গাছ। > লেবু গাছ মশা তাড়াতে বেশ সহায়তা করে। কারণ লেবু পাতার গন্ধ মশা, মাছি একেবারেই সহ্য করতে পারে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও