কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৮২ ভাগশ্রমিক ডিজিটাল পদ্ধতিতে মজুরি পেয়েছেন: সমীক্ষা

প্রথম আলো প্রকাশিত: ২৪ মে ২০২০, ১৩:৪১

তৈরি পোশাক শ্রমিকদের ডিজিটাল পদ্ধতিতে মজুরি প্রদানের ক্ষেত্রে বড় ধরনের সফলতা এসেছে। গত ১৬ মে পর্যন্ত যে ৬৭ শতাংশ গার্মেন্টস শ্রমিক মজুরি পেয়েছেন, তার মধ্যে ৮২ শতাংশ ডিজিটাল পদ্ধতিতে পেয়েছেন। গত এপ্রিল মাসে যা ছিল মাত্র ২৮ শতাংশ। বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং(সানেম) ও মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা মাইক্রোফাইন্যান্স অপরচুনিটিসের (এমএফও) এক যৌথ সমীক্ষায় এই তথ্য পাওয়া গেছে।

২৮ থেকে ৮২ শতাংশ এক মাসের মধ্যে ডিজিটাল পদ্ধতিতে মজুরি পাওয়ার ক্ষেত্রে এত বড় উল্লম্ফন উল্লেখযোগ্য ঘটনা বলেই মনে করছেন বিশ্লেষকেরা। তৈরি পোশাক শ্রমিকদের কয়েক বছর ধরে ডিজিটাল পদ্ধতিতে মজুরি দেওয়া হচ্ছে। করোনার পরিপ্রেক্ষিতে বাকি শ্রমিকদেরও ডিজিটাল পদ্ধতিতে মজুরি দেওয়ার সিদ্ধান্ত ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তনের সূচনা করবে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

সমীক্ষায় দেখা গেছে, নারীরা যেখানে ডিজিটাল পদ্ধতিতে মজুরি পেয়েছেন ৮২ শতাংশ, পুরুষেরা সেখানে পেয়েছেন ৮৪ শতাংশ। অন্যদিকে টাকা তোলার ক্ষেত্রে দেখা গেছে, ৯৩ শতাংশ পুরুষ যেখানে তাৎক্ষণিকভাবে মজুরির টাকা তুলেছেন, নারীদের মধ্যে তার হার ৮৪ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও