কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আফ্রিদিকে কড়া হুঁশিয়ারি, ‘কাশ্মীর ভারতের ছিল আছে এবং থাকবে’

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৮ মে ২০২০, ১৩:৫৮

সারাবিশ্ব যখন করোনাভাইরাসের কারণে আতঙ্কিত, তখন কাশ্মীর ইস্যু নিয়ে উঠে পড়ে লেগেছেন ভারত ও পাকিস্তানের ক্রিকেটাররা। শুরুটা করেছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তাকে জবাব দিতে মুখ খুলেছেন তিন ভারতীয় ক্রিকেটার। শহিদ আফ্রিদি করোনার এই সংকটময় মুহূর্তে পাকিস্তানে ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

যার অংশ হিসেবে তিনি গিয়েছিলেন পাকিস্তান অধ্যুষিত আজাদ কাশ্মীরে। সেখানেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে ফের আলোচনায় আসেন আফ্রিদি। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার বলেন, ‘বিশ্ব এখন প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত। তবে মোদি মনেপ্রাণে এর চেয়েও বিপদজনক।’ একইসঙ্গে কাশ্মীরের মানুষদের ওপর ভারত সরকার নির্যাতন করছে জানিয়ে, মোদির জন্য ইহকাল ও পরকালের শাস্তির কথাও বলেন আফ্রিদি।

তার এ ভিডিও ভাইরাল হওয়ার পর ক্ষেপেছেন ভারতের ক্রিকেটাররা। বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান কড়া হুঁশিয়ারি দিয়েছেন আফ্রিদিকে। জানিয়েছেন কাশ্মীর নিয়ে যত যাই বলা হোক না কেন, এই অঞ্চল আজীবন ভারতের কাছেই থাকবে। চাইলে পুরো ২২ কোটি পাকিস্তানি নাগরিক নিয়েও হাজির হতে পারেন আফ্রিদি, তাতেও কিছু বদলাবে না বলে সাফ জানিয়েছেন ধাওয়ান। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘এই মুহূর্তে পুরো পৃথিবী যখন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে, তখন তোমার কি না কাশ্মীর নিয়ে চিন্তা। কাশ্মীর আমাদের (ভারত) ছিল, আমাদের আছে এবং আমাদেরই থাকবে। তুমি চাইলে ২২ কোটি নিয়ে আসো। আমাদের একজনই সোয়া লাখের সমান। বাকি হিসেব নিজেই করে নিও।’ এর আগে ভারতের সাবেক ওপেনার ও বর্তমান ক্ষমতাসীন দল বিজেপির সাংসদ গৌতম গম্ভীরও দিয়েছেন এক কড়াকড়ি বার্তা। তিনি সেখানে টেনে এনেছেন বাংলাদেশকেও। তবে বাংলাদেশের ব্যাপারে নেতিবাচক কিছু লিখেননি তিনি। গম্ভীর টুইট করেছেন, ‘১৬ বছরের বালক আফ্রিদি বলছে, পাকিস্তানের ৭ লাখ সামরিক বাহিনীর পাশে ২০ কোটি জনগণ আছে। তারপরও ৭০ বছর ধরে কাশ্মীর ভিক্ষা চেয়ে যাচ্ছে।

আফ্রিদি, ইমরান এবং বাজওয়ার (পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া) মতো জোকাররা ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিষ ছড়িয়ে পাকিস্তানের জনগণকে বোকা বানাচ্ছে। কেয়ামত পর্যন্ত কাশ্মীর পাবে না। বাংলাদেশের কথা মনে আছে?’ প্রায় একইরকম প্রতিক্রিয়া দিয়েছেন সাবেক অফস্পিনার হরভজন সিং। তিনি আফ্রিদির কথাগুলোকে মিথ্যা হিসেবে আখ্যা দিয়ে মুন্ডুপাত করেছেন। একইসঙ্গে তাকে নিজের সীমার মধ্যে থাকার কথাও বলেছেন হরভজন।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডেকে তিনি বলেছেন, ‘আফ্রিদি যা বলেছে তা সত্যিই হতাশাজনক। আমাদের দেশ এবং প্রধানমন্ত্রীর ব্যাপারে যে কথা বলেছে, এটা মেনে নেয়ার মতো হয়। এই লোক আমাদের দেশের ব্যাপারে মিথ্যা বলছে। আমি শুধু বলবো, তার কথায় আমাদের কিছুই যায় আসে না। তার এসব কথা বলার কোন অধিকার নেই। নিজের সীমার মধ্যে থাকা উচিৎ তার।’ এসএএস/এমকেএইচ

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও