কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টয়লেটে বসে দাবার চাল দেখছেন রাউসিস। ছবি: সংগৃহীত

প্রতারণা করে ফ্রান্সে ধরা পড়লেন বাংলাদেশের কোচ

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১৩ জুলাই ২০১৯, ২১:১২
আপডেট: ১৩ জুলাই ২০১৯, ২১:১২

(প্রিয়.কম) শুরুতে বাংলাদেশে এসেছিলেন খেলতে। পরবর্তী সময়ে নিযুক্ত হন বাংলাদেশ জাতীয় দাবা দলের কোচ। এরপর পর্যায়ক্রমে পাঁচবার জাতীয় দলের কোচের দায়িত্বও পালন করেন ইগর রাউসিস। আবারও লাটভিয়ার গ্র্যান্ডমাস্টারের হাতেই উঠতে যাচ্ছিল জাতীয় দাবা দলের দায়িত্ব।

ষষ্ঠবারের মতো ফাহাদ-শিরিনদের দায়িত্ব নিতে আগামী ২০ জুলাই ঢাকায় পা রাখার কথা ছিল রাউসিসের। কিন্তু শেষ পর্যন্ত সেটা আর হচ্ছে না। কারণ আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলার সময় জালিয়াতি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছেন বর্তমানে চেক প্রজাতন্ত্রের হয়ে খেলা ৫৮ বছর বয়সী এই সুপার গ্র্যান্ডমাস্টার।

বেশ কিছু দিন ধরেই রাউসিসকে সন্দেহের চোখে দেখছিল বিশ্ব দাবার সর্বোচ্চ সংস্থা ফিদে। কেননা গেল কয়েক বছর ধরেই চেক প্রজাতন্ত্রের ৫৮ বছর বয়সী এই গ্র্যান্ডমাস্টারের ফিদে রেটিংয়ে অবিশ্বাস্য রকম উন্নতি হচ্ছিল। কিন্তু বর্তমানে ২৬৮৬ রেটিংধারী রাউসিসের এমন পারফরম্যান্স নিয়ে সরাসরি প্রশ্ন তুলতে পারছিল না ফিদে।

এজন্য রাউসিসকে রাখা হয়েছিল নজরে। শেষ পর্যন্ত তাকে ধরতে কৌশলের আশ্রয় নেয় ফিদে। আর তাদের সেই ফাঁদে পা দিয়েছেন রাউসিস। ফ্রান্সের স্ট্রাসবুর্গ ওপেন চলার সময় টয়লেটে বসে লুকিয়ে দাবার চাল দেখতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে গেছেন তিনি।

সাধারণত আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলা চলাকালীন মুঠোফোন ব্যবহার করা নিষিদ্ধ। কিন্তু স্ট্রাসবুর্গ ওপেন চলার সময় লুকিয়ে লুকিয়ে মুঠোফোন ব্যবহার করছিলেন রাউসিস। এখানেই শেষ নয়, টয়লেটে গিয়ে দাবার চাল দেখে নিচ্ছিলেন তিনি। কিন্তু এদিন আগে থেকেই টয়লেটে লুকানো ক্যামেরা বসানো ছিল। লুকানো ক্যামেরায় ধরা পড়ে রাউসিসের এমন অনৈতিক কাজ।

জালিয়াতির ঘটনায় রাউসিসকে হয়তো ভালো রকম শাস্তিই পেতে হতে পারে। অন্তত তিন বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন তিনি। এমনকি তার গ্র্যান্ডমাস্টার খেতাবও কেড়ে নেওয়া হতে পারে। ফিদের পক্ষ থেকে জানানো হয়েছে রাউসিসের বিষয়টি তদন্ত করছে পুলিশ। তবে তাৎক্ষণিক শাস্তি হিসেবে তাকে টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হয়েছে। 

প্রিয় সংবাদ/কামরুল