কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

এক ম্যাচেই ব্যাট-বলে সাকিবের এত রেকর্ড!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৫ জুন ২০১৯, ১০:৫১
আপডেট: ২৫ জুন ২০১৯, ১০:৫১

(প্রিয়.কম) সাকিব আল হাসান, বিশ্বসেরা এই অলরাউন্ডারের ঝুলিতে এত রেকর্ড যে ভক্তরা মজা করে অনেক সময় তাকে রেকর্ড আল হাসান নামেও ডাকেন।

এই নামের যথাযথ প্রমাণও দিয়ে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেটের এই পোস্টার বয়। বিশ্বকাপের দ্বাদশ আসরেও দেখা যাচ্ছে তার প্রতিফলন। প্রতিটি ম্যাচেই যেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার মিশন নিয়ে মাঠে নামছেন বাঁহাতি এই অলরাউন্ডার। সর্বশেষ সাউদাম্পটনের রোজ বোলেও দেখিয়েছেন ব্যাটে-বলে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্স।

আফগানিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে এক চারে ৬৯ বলে ৫১ রানের ঝলমলে সময়োপযোগী ইনিংস। পরে বলে ১০ ওভারের কোটা পূরণ করেছেন এক মেডেনে ২৯ রানে ৫ উইকেট নিয়ে। যেটা তার ক্যারিয়ার সেরা বোলিং। আগের সেরাটি ছিল ৪৭ রানে পাঁচ উইকেট।

এ দিন বেশ কয়েকটি রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন সাকিব। চলুন দেখে নেওয়া যাক, আফগানদের বিপক্ষে জয়ের দিন সাকিবের গড়া উল্লেখযোগ্য রেকর্ডসমূহ-

১– বিশ্বকাপ ইতিহাস একমাত্র ক্রিকেটার হিসেবে নির্দিষ্ট কোনো আসরে ৪০০ বা এর চেয়ে বেশি রান ও ১০ বা এর চেয়ে বেশি উইকেট প্রাপ্তির ডাবলের অনন্য নজির স্থাপন করলেন সাকিব।

২– বিশ্বকাপ ইতিহাসে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে একই ম্যাচে ৫০ বা এরচেয়ে বেশি রান ও ৫ উইকেট শিকারের স্বাদ পেলেন সাকিব। বাঁহাতি এ অলরাউন্ডারের আগে ২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে এ কীর্তির দেখা পেয়েছিলেন ভারতের যুবরাজ সিং।

৩– একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে তিনটি ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ৩২ বছর বয়সী এ ক্রিকেটার।

৪– বিশ্বকাপ ইতিহাসে সাকিব দ্বিতীয় ক্রিকেটার যিনি একই আসরে দুটি শতক হাঁকানোর পাশাপাশি নিয়েছেন দুটি ম্যাচে চারটি করে উইকেট।

৫– প্রথম বাংলাদেশি বোলার হিসেবে বিশ্বকাপে আফগানদের ৫ উইকেট শিকারের দেখা পেলেন সাকিব। এর আগে আর কোনো বাংলাদেশি বোলার এ কীর্তি গড়তে সক্ষম হননি।

৩০- বিশ্বকাপ ইতিহাসে সাকিবই একমাত্র ক্রিকেটার যার বল হাতে ৩০ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে রয়েছে ১,০০০ রান করার রেকর্ড।

স্বপ্নের মতোই যেন এক বিশ্বকাপের আসর পার করছেন সাকিব। ৬ ম্যাচের ২টিতে সেঞ্চুরি আর ৩ টিতেই হাফ সেঞ্চুরি। শুধু মাত্র অস্ট্রেলিয়ার বিপক্ষেই পঞ্চাশোর্ধ রান করতে পারেননি সাকিব। যদিও ফিফটি পেতে তার দরকার ছিলো মাত্র ৯ রান। সবমিলিয়ে সাকিবের রান সংখ্যা দাঁড়িয়েছে ৪৭৬।

এতে করে আবারও সর্বোচ্চ রান স্কোরারের তালিকার শীর্ষস্থান দখল করেছেন সাকিব। আর বল হাতে ১০ উইকেট নিয়ে দেশি ক্রিকেটারদের মধ্যে যৌথভাবে মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমানের সঙ্গে শীর্ষে আছেন সাকিব।

প্রিয় খেলা/আশরাফ