কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অজয় দেবগণ। ছবি: সংগৃহীত

অজয় দেবগণের কাছে ক্যানসার আক্রান্ত ভক্তের আর্জি

শামীমা সীমা
সহ সম্পাদক
প্রকাশিত: ০৭ মে ২০১৯, ০৮:২২
আপডেট: ০৭ মে ২০১৯, ০৮:২২

(প্রিয়.কম) ৯০ দশক থেকে বলিউড সিনেমায় চুটিয়ে অভিনয় করছেন অজয় দেবগণ। এই প্রজন্মের দর্শকদের কাছেও সমান জনপ্রিয় তিনি। একের পর এক সুপারহিট সিনেমা উপহার দেওয়া এই নায়ক বিজ্ঞাপনেও অভিনয় করেছেন। কিন্তু তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনে অভিনয় করায় নিন্দার পাত্রেও পরিণত হয়েছেন তিনি। কারণ নায়কের বিজ্ঞাপন দেখে একই তামাক সেবন করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন অজয়েরই এক অন্ধ ভক্ত।

অজয় দেবগণের এই ভক্তের নাম নানাক্রম মীনা। রাজস্থানের বাসিন্দা এই ভক্তের বয়স ৪০। ক্যানসারে আক্রান্ত তিনি। এই মুহূর্তে তার চিকিৎসা চলছে। পেশায় চা বিক্রেতা নানাক্রমের ক্যানসার এতটাই মারাত্মকভাবে ছড়িয়েছে যে তিনি কথা পর্যন্ত বলতে পারছেন না। ক্যানসারের সঙ্গে যখন লড়াইয়ে ক্লান্ত এই ভক্ত, তখনই নিজের প্রিয় তারকার কাছে একটি আর্জি করে বসেন তিনি। নানাক্রমের আর্জি, অজয় যেন তামাকের বিজ্ঞাপন না করেন।

এ ছাড়াও নানাক্রম মীনার পরিবারের দাবি, অজয়ের করা বিজ্ঞাপন দেখে সেই পণ্য ব্যবহার করতেন অভিনেতার ভক্ত। কিন্তু একটা সময় তিনি বুঝতে পারেন যে শরীরের জন্য এটা কতটা খারাপ। কিন্তু বিষয়টা বুঝতে অনেকটা দেরি হয়ে গেছে। ততদিনে মরণ রোগ গ্রাস করেছে তাকে। নানাক্রমের ছেলে দীনেশ মীনা জানিয়েছেন, নানাক্রম চায়ের দোকান চালাতেন। ক্যানসার ধরা পরার পর থেকে তিনি আর কথা বলতে পারেন না। এখন জয়পুর এলাকায় দুধ বিক্রির কাজ করে তার পরিবার।

একই সঙ্গে হাজারটি লিফলেট ছেপে নানাক্রম নিজের জীবনের অভিজ্ঞতা শেয়ার করেছেন। ক্যানসার ধরা পড়ার আগে কীভাবে নানাক্রম এবং তার পরিবারের লোকেরা তামাক সেবন করতেন, এবং তার পরিণতি কী হয়েছে, সেই কথাও লেখা রয়েছে ওই লিফলেটে। রাজস্থানের জগৎপুরার সঙ্গনীর এবং তৎসংলগ্ন অঞ্চলে পা রাখলেই দেওয়ালে দেওয়ালে চোখে পড়বে সেই লিফলেট।

এই প্রসঙ্গে মীনার ছেলে গণমাধ্যমে বলেন, ‘কয়েকবছর আগে বাবা তামাক খাওয়া শুরু করে। যার বিজ্ঞাপন করতেন অজয় দেবগণ। আমার বাবা অজয়ের অন্ধ ভক্ত। কিন্তু যখন তিনি ক্যানসারে আক্রান্ত হলেন, তখন তার মনে হলো এত বড় তারকার তামাকের বিজ্ঞাপন করা উচিত নয়।’

তারকাদের অনুসরণ করে ব্যক্তিগত জীবনে অনেকেই প্রভাবিত হন। তাদের মতো বাঁচার চেষ্টা করেন। এতে শরীরের ক্ষতি ছাড়া আর কিছু হয় না। মদ, সিগারেট, যে কোনো তামাকজাত দ্রব্যই শরীরের জন্য ক্ষতিকারক। তাই অন্ধভাবে অনুসরণ করার আগে একবার সব দ্রব্যেরই গুণগত মানটা যাচাই করে নেওয়া বাঞ্ছনীয়। এমন পরামর্শই দিচ্ছেন চিকিৎসকরা।

সূত্র: ইন্ডিয়া টুডে

প্রিয় বিনোদন/আশরাফ