কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ফাইল ছবি

মামলাজট নিরসনে বিচারপতিদের নিয়ে বৃহস্পতিবার বসবেন প্রধান বিচারপতি

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ এপ্রিল ২০১৯, ১৫:৪৩
আপডেট: ২৯ এপ্রিল ২০১৯, ১৫:৪৩

(প্রিয়.কম) মামলাজট নিরসনের বিষয়ে সুপ্রিম কোর্টের বিচারপতিদের নিয়ে আগামী বৃহস্পতিবার বৈঠকে বসবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সেই দিন বিকেল ৩টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ওই বৈঠক হবে বলে জানা গেছে।

গত শনিবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে এক আলোচনা সভায় মামলাজট নিরসন বিষয়ে আগামী এক মাসের মধ্যে বিচারপতিদের নিয়ে বসার কথা জানিয়েছিলেন প্রধান বিচারপতি। সেই দিন তিনি বলেছিলেন, দেশের সব আদালতে মামলার আধিক্যের জন্য জনসংখ্যা বৃদ্ধি প্রাথমিকভাবে দায়ী।

প্রধান বিচারপতি বলেন, ‘বিচারাধীন মামলার তুলনায় বিচারক সংখ্যা অপ্রতুল। তাই দিন দিন মামলাজট দ্রুত বাড়ছে।’

সুপ্রিম কোর্টের জুডিশিয়াল রিফর্ম কমিটি ও জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড) যৌথভাবে ‘ন্যাশনাল জাস্টিস অডিটের ফলাফল উপস্থাপন’বিষয়ক শনিবারের ওই আলোচনা সভার আয়োজন করে। সভায় বিভিন্ন দেশের জনসংখ্যার সঙ্গে বিচারকদের আনুপাতিক সংখ্যার চিত্র তুলে ধরেন তিনি।

লিখিত বক্তব্যে প্রধান বিচারপতি বলেন, ‘দেশে ১০ লাখ মানুষের বিপরীতে ১০ জন বিচারক; যেখানে যুক্তরাষ্ট্রে ১০৭, কানাডায় ৭৫, ইংল্যান্ডে ৫১, অস্ট্রেলিয়ায় ৪১ ও ভারতে ১৮ জন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশে ৮৫ থেকে ৯০ শতাংশ মামলা বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতির মাধ্যমে নিষ্পত্তি হয়, কেবল ১০ থেকে ১৫ শতাংশ মামলা বিচারের জন্য যায়।

অন্যদিকে বাংলাদেশে ১০ থেকে ১৫ শতাংশ মামলা বিচার-পূর্ব সময়ে নিষ্পত্তি হয় এবং ৮৫ থেকে ৯০ শতাংশ মামলা বিচারের জন্য যায়, যা বড় ধরনের মামলাজট তৈরি করে। মামলা নিষ্পত্তি বাড়াতে মামলা ব্যবস্থাপনা ও আদালত প্রশাসনের ভূমিকা অপরিহার্য।

সূত্র: প্রথম আলো

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী