দেয়ালের রঙ মলিন মনে হয় ধুলোর কারণে। ছবি: সংগৃহীত

প্রিয় টিপস: ১৩ এপ্রিল, ২০১৯

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০১৯, ১০:০৮
আপডেট: ১৩ এপ্রিল ২০১৯, ১০:০৮

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা নিত্যদিন খুব কাজে লাগে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একটি টিপস।

পুরো ঘর পরিষ্কার করতে গিয়ে একটা কাজ ভুলে যান সবাই, আর তা হলো দেয়াল পরিষ্কার করা! মেঝে যেমন ধুলো পড়ে নোংরা হয়, তেমনি দেয়ালটাও ময়লা হতে পারে। আর বাসায় যদি ছোট বাচ্চা বা পোষা প্রাণী থাকে তাহলে তো কথাই নেই, দেয়ালে পড়বে ছোপ ছোপ হাতের দাগ বা বিড়াল-কুকুরের লোম। কিন্তু দেয়াল পরিষ্কার করবেন কী করে? জেনে নিন তার উপায়।

প্রথমত, দেয়ালের রঙ মলিন মনে হয় ধুলোর কারণে। ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে বা এক টুকরো কাপড় দিয়েই এই ধুলো মুছে নিতে পারেন। এতেই অনেকটা পরিষ্কার মনে হবে দেয়াল।

এরপর খেয়াল করুন দেয়ালে কী রঙ দেওয়া আছে। এনামেল বা প্লাস্টিক পেইন্ট হলে তা পরিষ্কারের জন্য পানি ব্যবহার করতে পারেন, কিন্তু হোয়াইটওয়াশ বা চুনকাম করা দেয়ালে পানি ব্যবহার করা যাবে না। সেক্ষেত্রে ধুলো ঝাড়া পর্যন্তই করতে পারেন।

প্লাস্টিক পেইন্ট বা এনামেল পেইন্ট করা দেয়াল পানিতে ভেজানো নরম স্পঞ্জ দিয়ে মুছে নিতে পারেন। দেয়ালের কোথাও যদি দাগ থাকে, তাহলে সাবানপানি দিয়ে মুছে নিন। কিন্তু খুব জোরে ঘষাঘষি করবেন না, তাতে রঙ হালকা হয়ে যেতে পারে।

প্রিয় লাইফ/শিরিন

আরো পড়ুন