কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের পরামর্শক হিসেবে কাজ করছেন সৌরভ গাঙ্গুলি। ছবি: সংগৃহীত

ফের বিতর্ক আইপিএলে, কাঠগড়ায় সৌরভ গাঙ্গুলি

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০১৯, ১৯:৪২
আপডেট: ০৪ এপ্রিল ২০১৯, ১৯:৪২

(প্রিয়.কম) শুরু হতে না হতেই নানা বিতর্ক ঘিরে ধরেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল)। প্রথম ম্যাচেই সমালোচনা হয়েছে উইকেট নিয়ে। সেটার সুরাহা হওয়ার আগেই কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন ঘটান মানকাডিং কাণ্ড; যে বিতর্ক এখনো শেষ হয়নি।

এর মধ্যেই উত্তাপ ছড়ায় স্লেজিং। চেন্নাই সুপার কিংসের ওপেনার শেন ওয়াটসনের সঙ্গে বিবাদে জড়ান দিল্লি ক্যাপিটালসের দুই পেসার ইশান্ত শর্মা ও কাগিসো রাবাদা। এরপর আম্পায়ারের চোখ এড়িয়ে যায় লাসিথ মালিঙ্গার নো বল। এটা নিয়েও কম সমালোচনা হয়নি। এর রেশ না কাটতেই বিতর্ক সঙ্গী হলো ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের। এই বিতর্কের সঙ্গে এবার জড়িয়েছে সৌরভ গাঙ্গুলির নাম।

আইপিএলের এবারের আসরে দিল্লি ক্যাপিটালের পরামর্শক হিসেবে কাজ করছেন সৌরভ গাঙ্গুলি। দলটির প্রধান কোচের দায়িত্বে রয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। কিন্তু বিপত্তিটা দেখা দিয়েছে অন্য জায়গায়। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সভাপতি হিসেবে দীর্ঘদিন ধরেই দায়িত্ব পালন করছেন গাঙ্গুলি। সিএবির সভাপতির দায়িত্বে থেকেও দিল্লির পরামর্শক হিসেবে যোগ দেওয়ায় সমালোচনার মুখে পড়েছেন সাবেক এই ভারতীয় অধিনায়ক।

দুটি সাংঘর্ষিক দায়িত্ব পালন করার জন্য ইতোমধ্যেই বিপাকে পড়েছেন গাঙ্গুলি। এ জন্য সুনির্দিষ্ট কারণ দর্শাতে বলা হয়েছে তাকে। আগামী ৭ এপ্রিলের মধ্যে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) বিচারপতি ডিকে জেইনের কাছে কারণ দর্শাতে হবে ভারতের সাবেক অধিনায়ককে।

সম্প্রতি কলকাতার তিন জন সমর্থক রঞ্জিত শীল, অভিজিৎ মুখার্জী ও ভাস্বতী সান্টুয়া বিচারপতির কাছে লিখিত অভিযোগ জানান। তাদের প্রশ্ন, বেঙ্গল ক্রিকেটের দায়িত্বে থাকাকালীন সৌরভ গাঙ্গুলি কীভাবে আরেকটা ফ্রাঞ্চাইজির সঙ্গে চুক্তিবদ্ধ হন? সেই প্রশ্নের জবাব চেয়ে বিসিসিআইয়ের এথিক্স কমিটির পক্ষ থেকে সৌরভকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়।

আগামী ১২ এপ্রিল ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাঠে নামবে দিল্লি ক্যাপিটালস। এই ম্যাচ পরামর্শক হিসেবে স্বাভাবিকভাবেই দিল্লির ডাগআউটে দেখা যাবে সৌরভ গাঙ্গুলিকে। শুধু তা-ই নয়, সিএবির সভাপতি হিসেবে ইডেন গার্ডেন্সে অনুষ্ঠেয় ওই ম্যাচের আয়োজক হিসেবেও দেখা যাবে তাকে।

কলকাতার ওই তিন সমর্থকের দাবি, ম্যাচের আগে তার দলের সুবিধামতো পিচ বানানোর জন্য স্থানীয় পিচ প্রস্তুতকারককে নির্দেশ দিতে পারেন সৌরভ গাঙ্গুলি। তাই এই ম্যাচে তার ভূমিকা কী হবে, সেটাও জানতে চেয়েছেন ওই তিন সমর্থক। এ ছাড়া ভারতীয় ক্রিকেট বোর্ডের আইনানুসারে একজন কর্তাব্যক্তি একই সঙ্গে ভিন্ন দুটি পদের দায়িত্বে থাকতে পারবেন না। কিন্তু নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সেটাই করছেন সৌরভ গাঙ্গুলি।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী