বেসিস সফটএক্সপো ২০১৯-এর শেষ দিনে আয়োজন করা হয় ‘ফাইভজি নিউ এরা ট্রান্সফরমিং আওয়ার লাইভস, সোসাইটি অ্যান্ড ইন্ডাস্ট্রিস’ শীর্ষক সেমিনারের। ছবি: সংগৃহীত

ফাইভজিতে বিনিয়োগে সঠিক কর্মপরিকল্পনা চান বিনিয়োগকারীরা

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ মার্চ ২০১৯, ১৬:২২
আপডেট: ২১ মার্চ ২০১৯, ১৬:২২

(প্রিয়.কম) দেশে পঞ্চম প্রজন্মের তারবিহীন সুপার স্পিড যোগাযোগ পদ্ধতি বা ফাইভজিতে বিনিয়োগে সরকারের সঠিক কর্মপরিকল্পনা চেয়েছেন বিনিয়োগকারীরা।

খাত সংশ্লিষ্টদের দাবি, ফাইভজি অবকাঠামোগত উন্নয়নে বিনিয়োগের পরিমাণ বেশি। ফলে এ খাতের সফলতা নিশ্চিতে সরকারের সঠিক কর্মপরিকল্পনা প্রয়োজন।

২১ মার্চ, বৃহস্পতিবার বেসিস সফটএক্সপোর শেষ দিনে আয়োজিত ‘ফাইভজি নিউ এরা ট্রান্সফরমিং আওয়ার লাইভস, সোসাইটি অ্যান্ড ইন্ডাস্ট্রিস’ শীর্ষক সেমিনারে এ কথা জানান বক্তারা।

বক্তারা বলেন, ফাইভজির অবকাঠামোগত উন্নয়নে বিনিয়োগের পরিমাণ বেশ বড়। তাই এই বিনিয়োগের সফলতা নিশ্চিতকরণে প্রয়োজন একটি সঠিক কর্মপরিকল্পনা, পলিসিগত উন্নয়নসহ কর্তৃপক্ষের আন্তরিকতা।

টেলিকম খাতের সমস্যার কথা উল্লেখ করে তারা আরও জানান, টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর ব্যবসায়িক মডেলে বিনিয়োগ গুরুত্বপূর্ণ। তাই সরকারসহ সংশ্লিষ্ট সব খাতের সমন্বয় ছাড়া ফাইভজির প্রচলন ও প্রসার কঠিন।

ফাইভজি সেবা চালু হলে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নসহ বর্তমান অবকাঠামোগত সমস্যা, বিশেষ করে থ্রিজি এবং ফোরজি সেবা প্রদানের সমস্যাগুলো নিয়ে আলোচনা করা হয় অনুষ্ঠানে। সেই সঙ্গে এই সমস্যা মোকাবিলাসহ ফাইভজির সম্ভাবনাকে কীভাবে কাজে লাগানো যায় সে বিষয়গুলোতেও আলোকপাত করেন বক্তারা।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিটিআরসির স্পেক্ট্রাম কমিশনার আমিনুল ইসলাম। মূল বক্তব্য পাঠ করেন জিএসএমের এশিয়া প্যাসিফিকের পরিচালক রাহুল সাহা, এরিকসনের বাংলাদেশ প্রধান আবদুস সালাম এবং হুয়াওয়ে নেটওয়ার্ক বাংলাদেশের সিইও জ্যাং জ্যানজুন।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের সিটিও রাধে কোভাচেভিচ এবং রবির সিইও মাহতাব উদ্দিন আহমেদ।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

আরো পড়ুন