কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবি, ইন্টারনেট হতে সংগৃহীত।

চরম বিপদের সময় কাটিয়ে উঠবেন যেভাবে

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৩
আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৩

(প্রিয়.কম) বিপদ কখনো একা আসে না, বরং সঙ্গে নিয়ে আসে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির একটি লম্বা সময়। একটু লক্ষ্য করলেই দেখবেন যে জীবনে একটি খারাপ ঘটনার পর পর একইসঙ্গে অনেকগুলো খারাপ ঘটনা তাকে অনুসরণ করে। এমনটা কেন হয় জানেন? কারণ চরম বিপদের মুহূর্তে আমরা নিজেকে স্থির রাখতে পারি না, প্রচন্ড অস্থিরতার কারণে একের পর এক ভুল সিদ্ধান্ত নিই বা ভুল কাজ করে ফেলি। ফলাফল হিসেবে বিপদ কেবল বাড়তেই থাকে।

তাহলে করণীয় কী? করণীয় হচ্ছে মাথা ঠান্ডা রেখে পরিস্থিতির মোকাবেলা করার চেষ্টা করা। ধাপে ধাপে সমস্যা সমাধানের চেষ্টা করা। আজকের ফিচারে জেনে নিন বিপদের সময়টা বুদ্ধিমত্তার সঙ্গে কাটিয়ে ওঠার কিছু কৌশল।

বড় বড় নিঃশ্বাস নিন

প্রচন্ড বিপদের মুহূর্তে হাউকাউ জুড়ে দিলে কোনো ফলাফল পাওয়া যাবে না। আতঙ্কিত হয়ে পড়লে আপনার বিপদ বাড়বে বৈ কমবে না। রাস্তাঘাটে বিপদে পড়া হোক বা চাকরি চলে যাওয়া হোক, সব ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য যে, আতঙ্কিত হয়ে কোনো লাভ নেই। তাই বড় বড় নিঃশ্বাস নিন। এতে আপনার মস্তিষ্কে অধিক অক্সিজেন প্রবেশ করবে। ঘোলাটে হয়ে যাওয়া বুদ্ধি কাজ করতে শুরু করবে, আতঙ্ক কমতে শুরু করবে।

নিজেকে চিন্তার সুযোগ দিন

পরিস্থিতি যতই সঙ্গীন হোক না কেন, নিজেকে চিন্তার সুযোগ দিন। কেননা বিপদের সময়ে একটি ভুল সিদ্ধান্তের জন্যে অনেক বড় মাসুল দিতে হতে পারে। চিন্তার ভুবনে ২/১ মিনিট সময়ও আদতে অনন্তকাল। তাই নিজের সমস্ত মনযোগ খাটিয়ে ভাবুন। চিন্তাভাবনা ছাড়া কোন রকমের সিদ্ধান্ত নেবেন না।

এখন আপনার কী করা উচিত?

এখন আপনার কী করা উচিত, কী করলে বিপদমুক্তি ঘটবে ইত্যাদি কেবল আপনি নিজেই ভালো জানেন। আপনার মনের কোথাও-ই লুকিয়ে আছে সমস্যার সমাধান। কেননা পরিস্থিতির শিকার আপনি নিজেই। তাই মাথা ঠাণ্ডা করে ভাবতে শুরু করলেই সমাধান পেয়ে যাবেন। সম্ভব হলে কাগজ-কলম নিন, কী কী করা যেতে পারে তার একটি তালিকা তৈরি করে ফেলুন। এতে খুব সহজে সমস্যা সমাধান করতে পারবেন।

সাহায্য প্রার্থনা করুন

চরম বিপদের দিনে প্রিয়জনেদের সাহাজ্য নেয়া অনেক বেশি জরুরি। লজ্জা করবেন না, আস্থাভাজনদের সাহায্য নিন। সৃষ্টিকর্তার কাছেও সহায়তা চান। মনে শান্তি মিলবে, দিশেহারা ভাব কেটে যাবে।

সমাধান করুন ধাপে ধাপে

কোনো সমস্যাই একবারে বা এক মুহূর্তে কেটে যায় না। একবারে সমাধান করার চাইতে ধাপে ধাপে সমাধানের চেষ্টা করলে অনেক সহজেই সমস্যা মেটানো যায়।

নিজেকে সময় দেয়া সবচাইতে জরুরি

বিপদ মানেই নাওয়া- খাওয়া ছেড়ে দিতে হবে এমন নয়। বরং নিজেকে সুস্থির রাখতে বিশ্রাম অনেক বেশি কাজে আসে। সুযোগ থাকলে ভালো করে শাওয়ার নিয়ে কিছু খেয়ে নিন, খানিকটা সময় ভালো করে বিশ্রাম নিয়ে নিন। দেখবেন আগের চাইতে অনেক ভালো বোধ করছেন। চিন্তা-ভাবনাও পরিষ্কার লাগছে।

বিপদের দিনে ভেঙে পড়তে নেই, এতে বিপদ বাড়ে। নিজেকে হতাশায় নিমজ্জিত হতে দেবেন না। কারণ তাতে কোনো সমাধানই মিলবে না।

প্রিয় লাইফ/কামরুল