কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসুসের এই জেনবুকগুলোতে ব্যবহৃত হয়েছে আধুনিক প্রযুক্তি। ছবি: সংগৃহীত

বাজারে আসুসের তিন জেনবুক, ব্যাকআপ দেবে ১৩-১৬ ঘণ্টা

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৯
আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৯

(প্রিয়.কম) দেশের ল্যাপটপ বাজারে নতুন তিন মডেলের জেনবুক উন্মোচন করেছে আসুস। মডেল তিনটি হলো- জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩) এবং জেনবুক ফ্লিপ (ইউএক্স ৪৬১)।

আসুস কর্তৃপক্ষের দাবি, এই তিন মডেলের ল্যাপটপ ১৩ থেকে ১৬ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম।

নতুন উন্মোচিত হওয়া ল্যাপটপগুলোর মধ্যে জেনবুক ১৪/১৫ সিরিজের জেনবুকের ওজন ১.০৯ কেজি। হালকা গড়নের এই সিরিজের চারপাশে থাকছে আল্ট্রাস্লিম ব্যাজেল।

জেনবুক ১৪ ও ১৫ তে ব্যবহার করা হয়েছে ত্রিমাত্রিক ‘আই আর’ চেহারা শনাক্তকারী ক্যামেরা, যা উইন্ডোজ হ্যালো ব্যবহার করে দ্রুত চেহারা সনাক্ত করে লগ-ইন করাতে সক্ষম। আইআর সেন্সর থাকায় এটি স্বল্প আলোতেও চেহারা সনাক্ত করতে পারে।

আসুস জেনবুক ফ্লিপ সিরিজের ওজন ১.৪ কেজি। এতে থাকছে ন্যানোএজ টাচ স্ক্রিন। এতে থাকছে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি।

নতুন জেনবুক সিরিজে আরও থাকছে আর্গোলিফট হিঞ্জ, যা ল্যাপটপটি খোলা অবস্থায় এর কিবোর্ডকে কিছুটা উপরে তুলে ধরে।

সর্বোচ্চ পারফরম্যান্স এবং গতি নিশ্চিত করতে আসুস জেনবুক সিরিজের মডেলগুলিতে ব্যবহৃত হয়েছে ইন্টেলের অষ্টম প্রজন্মের সর্বশেষ (হুইস্কি-লেক) কোর আই৫ ও আই৭ পর্যন্ত প্রসেসর। জেনবুক ১৪/ ১৫ তে রয়েছে এনভিডিয়া জিফোরস জিটিএক্স ১০৫০ ম্যাক্স-কিউ। ফ্লিপ সিরিজে থাকছে এমএক্স১৫০ পর্যন্ত গ্রাফিক্স কার্ড, ১৬ গিগাবাইট পর্যন্ত র‍্যাম।

জেনবুক ইউএক্স ৪৬১- ১৩ ঘণ্টা, ইউএক্স ৪৩৩- ১৪ ঘণ্টা এবং ইউএক্স ৫৩৩- ১৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম।

আসুস জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স৫৩৩) এর মূল্য শুরু হয়েছে ৮৬ হাজার টাকা থেকে। জেনবুক ফ্লিপের (ইউএক্স৪৬১) মূল্য ১ লাখ ৭ হাজার টাকা।

নোটবুকগুলো সারা দেশে ১৯ ডিসেম্বর থেকে পাওয়া যাচ্ছে।

প্রিয় প্রযুক্তি/কামরুল