কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউরোপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী গোলরক্ষক হিসেবে আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়লেন পেটকোভ। ছবি: সংগৃহীত

মাঠে নেমেই জায়গা পেলেন ইতিহাসের পাতায়

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮, ১৪:৫৮
আপডেট: ১৭ নভেম্বর ২০১৮, ১৪:৫৮

(প্রিয়.কম) চলতি বছরের শুরুতেই বুলগেরিয়ার শীর্ষ লিগে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে খেলার রেকর্ড গড়েছিলেন জিওর্জি পেটকোভ। এবার নিজের দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক ফুটবলেও ইতিহাস গড়লেন স্লাভিয়া সোফিয়ার এই গোলরক্ষক।

শুক্রবার উয়েফা ন্যাশন্স লিগে সাইপ্রাসের বিপক্ষে বুলগেরিয়ার জার্সিতে প্রথম একাদশেই খেলার সুযোগ পান পেটকোভ। দীর্ঘ ৯ বছর পর জাতীয় দলের হয়ে মাঠে নেমেই ইতিহাসের পাতায় জায়গা করে নেন বুলগেরিয়ার এই গোলরক্ষক। ইউরোপের সবচেয়ে বেশি বয়সী গোলরক্ষক হিসেবে আন্তর্জাতিক ম্যাচে প্রতিনিধিত্ব করার রেকর্ড গড়লেন তিনি।

৪২ বছর বয়সী পেটকোভ এদিন ম্যাচের পুরো ৯০ মিনিট খেলেছেন। ম্যাচটা অবশ্য শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়।

এই ম্যাচের ফলাফল ছাপিয়ে আলোচনায় পেটকোভ। এই বয়সে আন্তর্জাতিক অঙ্গনে ভূমিকা রাখায় অনেকে বিস্মিত হলেও বিষয়টিকে খুব স্বাভাবিকভাবেই দেখছেন বুলগেরিয়ার গোলরক্ষক।

ম্যাচের শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘আমি এটাকে খুব স্বাভাবিকভাবেই নিচ্ছি। আসলে এ নিয়ে বিস্ময়ের কিছুই নেই। কেননা আমি আরও আগেই বলেছি যে, বুলগেরিয়াকে সহায়তা করতে আমি সবসময় প্রস্তুত।’

ইউরোপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে খেলার রেকর্ড জিওর্গোস কৌদাসের দখলে। ১৯৯৫ সালে ৪৮ বছর বয়সে গ্রিসের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। নিজের বিদায়ী ম্যাচটি খেলার জন্য দীর্ঘ ১৩ বছর পর গ্রিসের জাতীয় দলে ডাক পেয়েছিলেন তিনি।

সূত্র : বিবিসি

প্রিয় খেলা/আজহার