কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাফ সেঞ্চুরির পর ব্যাট উঁচিয়ে দর্শকদের অভিবাদনের জবাব দিচ্ছেন রোহিত শর্মা। ছবি : সংগৃহীত

পাকিস্তানকে পাত্তাই দিল না ভারত

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৮, ০১:১০
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮, ০১:১০

(প্রিয়.কম) এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় তুলে নিল ভারত। প্রথম ম্যাচে হংকংয়ের বিপক্ষে কিছুটা ঘাম ঝরলেও বুধবার পাকিস্তানকে পাত্তাই দেয়নি রোহিত শর্মার দল। এদিন একপেশে ম্যাচে রোহিত শর্মা-শিখর ধাওয়ানরা ৮ উইকেটের বড় তুলে নিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৪৩.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৬২ রান সংগ্রহ করে পাকিস্তান। তখনই ম্যাচটা সহজ হয়ে যায় ভারতের জন্য। ১৬৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে ভারত। উদ্বোধনী জুটিতেই ৮৬ রান যোগ করেন শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। শাদাব খানের বলে আউট হয়ে ফেরার আগে ৫২ রান করেন রোহিত। ৪৬ রান করা শিখর ধাওয়ানকে সাজঘরের পথ দেখান ফাহিম আশরাফ।

ততক্ষণে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় ভারত। দলের জয় নিশ্চিত করেন আম্বাতি রাইডু আর দীনেশ কার্তিক। তৃতীয় উইকেট জুটিতে রাইডু-কার্তিকের অপরাজিত ৬০ রানের সৌজন্যে ২৯ ওভারে মাত্র দুই উইকেট হারিয়েই ১৬৪ রান তুলে ফেলে ভারত। আম্বাতি রাইডু এবং দীনেশ কার্তিক দুজনই ৩১ রান করে অপরাজিত থাকেন।  

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ভুবনেশ্বর কুমারের করা তৃতীয় ওভারের  প্রথম বলেই মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে ধরা পড়েন ইমাম উল হক। এই ধাক্কা কাটিয়ে ওঠার আগে পাকিস্তান শিবিরে আবারও আঘাত হানেন ভুবনেশ্বর। নিজের চতুর্থ ওভারে তুলে নেন আরেক ওপেনার ফখর জামানের উইকেট। ইমাম ২ রান করলেও ফকর জামান রানের খাতা খুলতে পারেননি।

বিপর্যস্ত দলকে টেনে তোলেন বাবর আজম ও শোয়েব মালিক। শুরুর ধাক্কা সামলে তৃতীয় উইকেট জুটিতে এ দুজন যোগ করেন ৮২ রান। যা পাকিস্তানের ইনিংসে সর্বোচ্চ রানের জুটি। ৪৭ রান করা বাবর আজমকে ফিরিয়ে এই জুটি ভাঙেন কুলদ্বীপ যাদব। 

দুঃসময়ে হাল ধরতে পারেননি অধিনায়ক সরফরাজ আহমেদও। ৬ রানেই বিদায় নেন তিনি। দুর্ভাগ্য শোয়েব মালিকের। দুবার জীবন ফিরে পেয়েও নিজের ইনিংসটাকে হাফ সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি তিনি। ৬৭ বলে ৪৩ রানে থেমে যায় তার ইনিংস।

টপ অর্ডার ব্যাটসম্যানদের দ্রুত বিদায়ে পাকিস্তানের চাপ বেড়ে যায় আরও। মিডল ও লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা সেই চাপ সামলে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিতে পারেননি। ৬২ রানে শেষ পাঁচ উইকেট হারায় পাকিস্তান। 

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও কেদার যাদব। এ ছাড়া জাসপ্রীত বুমরাহ দুটি ও কুলদ্বীপ যাদব নিয়েছেন একটি করে উইকেট। ম্যাচ সেরার পুরস্কার জেতেন ভুবনেশ্বর কুমার। 

প্রিয় খেলা/শান্ত মাহমুদ