কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেন স্টোকস। ছবি: সংগৃহীত

আদালতের রায়ে নির্দোষ প্রমাণিত বেন স্টোকস

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮, ১৯:৩৮
আপডেট: ১৪ আগস্ট ২০১৮, ১৯:৩৮

(প্রিয়.কম)এক ঘটনা যেন বেন স্টোকসকে পুরো নাড়িয়ে দিয়ে গেছে। গেল বছরের সেপ্টেম্বরে বিস্টলের একটি নাইট ক্লাবে মারামারিতে জড়িয়ে সব ধরনের ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ হন এই ইংলিশ অলরাউন্ডার। এমনকি রাত কাটাতে হয়েছিল জেলহাজতে পর্যন্ত। তবে স্বস্তির খবর হচ্ছে, শেষ পর্যন্ত অব্যাহতি পেয়েছেন স্টোকস। প্রকাশ্যে মারপিট করার ঘটনায় তাকে নির্দোষ বলে রায় দিয়েছে ব্রিস্টল ক্রাউন আদালত।

ছয় জন করে পুরুষ ও নারী দলের বিচারিক আদালতের রায় ঘোষণার সঙ্গে সঙ্গেই কান্নায় ভেঙে পড়েন স্টোকসের স্ত্রী ক্লেয়ার। এ সময় ইংলিশ তারকার এজেন্ট নেইল ফেয়ার ব্রাদারকেও কাঁদতে দেখা গেছে। ইংলিশ গণমাধ্যম সূত্রে জানা গেছে, কাঠগড়ায় দাঁড়ানো স্টোকস রায় ঘোষণার সময় চোখ বন্ধ করে ছিলেন।

স্টোকস ছাড়াও বাদী পক্ষ রায়ান আলীও নির্দোষ বলে প্রমাণিত হয়েছেন। রায় ঘোষণার পর আলীর দিকে হাত বাড়ান স্টোকস, দুজনে হাতও মেলান।

এর আগে ৬ আগস্ট থেকে ব্রিস্টলের আদালতে স্টোকসের মামলার বিচার কার্যক্রম শুরু হয়।

এই বিচারিক কার্যক্রমে নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন স্টোকস। কয়েক বার ঘুষি মারার কথা স্বীকার করলেও তার দাবি, আত্মরক্ষার জন্যই মারামারি করতে বাধ্য হয়েছিলেন তিনি। তবে অভিযোগ প্রমাণিত হলে কমপক্ষে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হতেন এই ইংলিশ অলরাউন্ডার।

গেল ২৫ সেপ্টেম্বর নাইট ক্লাবে মারামারি করায় গ্রেফতার হন স্টোকস। পরবর্তীতে জামিন পেলেও বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে চলে তদন্ত। এ সময় অনির্দিষ্টকালের জন্য দল থেকেও বাদ পড়েন এই ইংলিশ অলরাউন্ডার। জায়গা হয়নি অ্যাশেজ সিরিজের দলেও।

নিষেধাজ্ঞা কাটিয়ে ইতোমধ্যে জাতীয় দলে ফিরেছেন স্টোকস। খেলছেন ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজেও। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে খেললেও ট্রায়ালের কারণে লর্ডস টেস্টে খেলা হয়নি স্টোকসের। কিন্তু আদালতের রায় অনুযায়ী, তৃতীয় টেস্টে চাইলে খেলতে পারবেন স্টোকস।

এ ছাড়া মারপিটের ওই ঘটনায় স্টোকসের সঙ্গে জড়িত থাকা অ্যালেক্স হেলস কোনো শাস্তি পাবেন কি না সেই সিদ্ধান্ত নিতে দ্রুত ক্রিকেট ডিসিপ্লিন কমিশন গঠন করবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

সূত্র: ক্রিকইনফো

প্রিয় খেলা/আজাদ চৌধুরী