স্ক্রিনের নীল আলো যেভাবে চোখের ক্ষতি করছে প্রতিনিয়ত

কে এন দেয়া
সহ-সম্পাদক
স্ক্রিনের নীল আলো যেভাবে চোখের ক্ষতি করছে প্রতিনিয়ত

ল্যাপটপ, স্মার্টফোন এবং ট্যাবলেট প্রচুর নীল আলো তৈরি করে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মোবাইল ফোন বা কম্পিউটার স্ক্রিনের নীল আলো ঘুমের ব্যাঘাত ঘটায়, এটা অনেকেরই জানা, এর পাশাপাশি তা চোখের রেটিনার কোষগুলোকেও ক্ষতিগ্রস্ত করে। কিন্তু কীভাবে এই ক্ষতি ঘটে, তা জানা ছিল না।  চোখের ওপর মোবাইল ফোন স্ক্রিনের ক্ষতিকর প্রভাব নিয়ে এক গবেষণা প্রকাশ হয়েছে সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে।

গবেষণার লেখক অজিত করুনারত্নে জানান, চোখের ওপর নীল আলোর ক্ষতিকর প্রভাব অজানা নয়। এ প্রক্রিয়াটিই বর্ণনা করা হয়েছে ইউনিভার্সিটি অব টলেডোর এ গবেষণায়।  এছাড়া এই ক্ষতি সারিয়ে তোলার প্রক্রিয়া উদ্ভাবন করতে পারবেন, এ আশাও করছেন তারা।  

নীল আলোর কারণে চোখে ম্যাকুলার ডিজেনারেশন ঘটে। ম্যাকুলার ডিজেনারেশন হলো চোখের রেটিনায় থাকা ‘ম্যাকুলা’ অংশে কোষ নষ্ট হয়ে যাওয়া বা পাতলা হয়ে যাওয়া।  যে কোনো জিনিসের ক্ষুদ্র খুঁটিনাটি দেখতে সাহায্য করে ম্যাকুলা। ম্যাকুলার ডিজেনারেশন হলে এর কোষ নষ্ট হয়ে যায়, ফলে চোখে ঝাপসা দেখে মানুষ।

দুঃখের বিষয় হলো, বর্তমানে ম্যাকুলার ডিজেনারেশনের কোনো চিকিৎসা নেই। তবে চোখে ইনজেকশনের মাধ্যমে এর গতি কমিয়ে আনা যায়। সাধারণত বৃদ্ধদের মাঝে এ সমস্যাটি বেশি দেখা যায়।

ম্যাকুলার ডিজেনারেশনে নীল আলোর প্রভাবটা কোথায় তাহলে? রেটিনায় ‘রেটিনাল’ নামের একটি অণু থাকে যা চোখ থেকে মস্তিষ্কে তথ্য নিয়ে যেতে সাহায্য করে। কিন্তু নীল আলোর উপস্থিতিতে রেটিনাল উল্টো চোখেরই ক্ষতি করতে থাকে।  এক পর্যায়ে সে রেটিনার কোষগুলোকে মেরে ফেলতে শুরু করে। মৃত এসব কোষের আর ক্ষতিপূরণ হয় না। ফলে চোখের অপূরণীয় ক্ষতি হয়ে যায়।

গবেষণায় আরও দেখা যায়, নীল আলোর উপস্থিতিতে রেটিনাল যে কোনো কোষের ক্ষতি করতে পারে, যেমন ক্যান্সার কোষ, হৃৎপিণ্ডের কোষ এবং স্নায়ু কোষ।  

এ পরিস্থিতিতেও আশার আলো দেখা গেছে। গবেষকরা এমন এক ধরণের ভিটামিন ই খুঁজে পেয়েছেন যা কোষের এমন মৃত্যু রোধ করে।  বয়সের সাথে সাথে অবশ্য শরীর এই প্রতিকার ব্যবহারের ক্ষমতা হারাতে থাকে।

চোখের এহেন ক্ষতির জন্য গবেষকরা আমাদের প্রযুক্তি-আসক্তিকে দায়ী করেন। ল্যাপটপ, স্মার্টফোন এবং ট্যাবলেট প্রচুর নীল আলো তৈরি করে। এসব ডিভাইসের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকার কারণেই ক্ষতি হয়। কিছু কিছু কোম্পানি নীল আলো আটকানোর জন্য স্ক্রিনে ফিল্টার যোগ করে দেয়। এটা একটা ভালো বুদ্ধি বলে জানান গবেষকরা।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় সায়েন্স/ আর বি