কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ছবি সংগৃহীত

চট্রগ্রামে জব্বারের বলিখেলা: চ্যাম্পিয়ন দিদার বলী

priyo.com
লেখক
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৫, ১৩:২৭
আপডেট: ২৫ এপ্রিল ২০১৫, ১৩:২৭

(প্রিয়.কম) আজ ২৫ এপ্রিল চট্রগামে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা। চট্টগ্রামের লালদীঘির ময়দানে বৈশাখী মেলার অংশ হিসেবে এ খেলা অনুষ্ঠিত হয়। জানা যায়, ঐতিহ্যবাহী এ উৎসবের ১০৬তম আসরের প্রথম দিনেই হাজার হাজার উৎসাহী অনুরাগী-দর্শকের ভিড় জমে। আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটি এই উৎসবের আয়োজন করে। উৎসবে ৫০ জনেরও বেশী খেলোয়াড় অংশগ্রহণ করেন। এবার সেমিফাইনালে ৪ জন কুস্তিগীর প্রতিযোগিতা হয়। সেমিফাইনাল বিজয়ীরা ফাইনালে উত্তীর্ণ এবং ফাইনাল রাউন্ডের বিজয়ীরা চূড়ান্ত পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। এবারের আয়োজনে চুড়ান্ত বিজয়ী না পাওয়া পর্যন্ত লড়াই চলতে থাকে।

পঁচিশ থেকে ত্রিশ হাজার দর্শকের উপস্থিতিতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটির উদ্বোধন ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন হায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররাফ হোসেন, এম,পি। বরাবরের মতো এবারও এই বলী খেলার চ্যাম্পিয়ন হয়েছেন কক্সবাজার জেলার রামু উপজেলার দীদার বলী। এ নিয়ে তিনি টানা ১২ বার চ্যাম্পিয়ন হয়েছেন।
উল্লেখ্য, বলী খেলা ঐতিহ্যবাহী কুস্তি যার বিংশ শতাব্দীর প্রথমদিকে প্রচলন করেন আবদুল জব্বার বলী। তিনি সাম্রাজ্যবাদী শাসনের বিরুদ্ধে তারুণ্যের লড়াইকে আরও বেগবান করার উদ্দেশ্যে এই খেলার উদ্ভাবন করেন। বলী খেলা বছরের যেকোনো সময় খেলা যায় কিন্তু সাধারণত মার্চ ও এপ্রিল বা বাংলায় চৈত্র ও বৈশাখ মাসে হয়ে থাকে।