বর্ষায় পোকামাকড়ের জ্বালায় অতিষ্ঠ? সাপ-বিছের উৎপাতও বাড়ে, কী ভাবে রেহাই পাবেন?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৬ জুলাই ২০২৪, ১৩:০৬

বৃষ্টির স্যাঁতসেঁতে দিনে ঘরে পোকামাকড়ের উৎপাত বাড়ে। মশা-মাছি তো আছেই, পিঁপড়ে-আরশোলার জ্বালাতেও অতিষ্ঠ হতে হয়। তার উপর সাপ, বিছের সমস্যা। যাঁদের বাড়িতে গাছপালা বেশি বা ছোটখাটো বাগান আছে তাঁদের অনেক বেশি সতর্ক থাকতে হয়। কখন কোন ফাঁকে সাপ, ব্যাঙ, বিছে ঘরে ঢুকে যাবে। গাছপালার টবের মধ্যেও অনেক সময় কুণ্ডলী পাকিয়ে ঘাপটি মেরে থাকে সাপ। আর আছে তেঁতুল বিছে। একটু ফাঁকফোকর পেলেই হল, হাজির হয় এই পোকাটি। নামে ‘বিছে’ থাকলেও, এটি কাঁকড়া বিছের মতো মারাত্মক বিষধর নয়। তবে একবার কামড়ালে বোলতা বা ভিমরুল কামড়ানোর মতো জ্বালাপোড়া করতে থাকবে শরীরে। তাই বর্ষার দিনে পোকামাকড়ের হাত থেকে রেহাই পেতে কী কী করতে হবে জেনে নিন।


১) লেমন গ্রাস


ঘরে রাখতে পারেন এই গাছড়া। লেমন গ্রাসের সুন্দর গন্ধ আপনার পছন্দ হলেও পোকামাকড়েরা মোটেও তা পছন্দ করে না। লেমন গ্রাস লাগালে আপনার বাড়ির ধারেকাছে সাপ, বিছে আসবে না। পোকামাকড়ের উৎপাতও কমবে।


২) নিম তেল


পোকামাকড় তাড়াতে খুবই কার্যকরী। ঘরের মেঝেতে, বাইরে, ঘরের চারপাশে নিম তেল স্প্রে করে রাখুন। বাড়িতে যদি গাছপালা বেশি থাকে, তা হলে টবের চারদিকেও স্প্রে করে নিন। দেখবেন, সাপ, পোকামাকড়ের উপদ্রব কম হবে। নিম তেলের উগ্র গন্ধে পিঁপড়ে, আরশোলা, টিকটিকির থেকেও রেহাই পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও