কী থাকছে অ্যান্ড্রয়েড ফিফটিনে

বণিক বার্তা প্রকাশিত: ১৩ মে ২০২৪, ১২:২৭

চলতি বছর আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড ফিফটিন উন্মোচন করতে পারে গুগল। তবে এরই মধ্যে বেটা ভার্সন চালু করা হয়েছে। এর সঙ্গে অপারেটিং সিস্টেমে নতুন যেসব ফিচার আসবে সে সম্পর্কিত তথ্যও প্রকাশ পেয়েছে। এগুলোর মধ্যে ১০টি ফিচারের তথ্য গিজমোচায়নার খবরে উঠে এসেছে।


১. স্যাটেলাইট সংযোগ সমর্থন: অ্যান্ড্রয়েড ফিফটিনে ব্যবহারকারীরা স্যাটেলাইট সংযোগ সুবিধা পাবে। ফলে সেল টাওয়ার বা মোবাইল নেটওয়ার্ক ছাড়াই জরুরি মুহূর্তে বার্তা পাঠানো যাবে। মূলত ডিভাইসের ডিফল্ট মেসেজিং অ্যাপ দিয়ে শর্ট মেসেজিং সার্ভিস (এসএমএস) ও রিচ কমিউনিকেশন সার্ভিস (আরসিএস) দুটোই স্যাটেলাইটের সংযোগের মাধ্যমে কাজ করবে। 


২. অফলাইনে ফোন খুঁজে পাওয়ার সুবিধা: অ্যান্ড্রয়েড ফিফটিন অপারেটিং সিস্টেমে গুগলের ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি আপডেট করা হবে। ফলে ফোনের ব্লুটুথের মাধ্যমে অন্য ব্যবহারকারীর হারিয়ে যাওয়া ডিভাইস খুঁজে বের করা যাবে। মূলত এটি করার জন্য অ্যান্ড্রয়েড ফিফটিন একটি বড় ট্র্যাকিং নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম হবে বলে জানা গেছে। এছাড়া যদি ফোন বন্ধ থাকে তাহলেও সেটা খুঁজে বের করতে পাওয়ার অফ ফাইন্ডিং মোডে আসার তথ্যও জানা গেছে। তবে প্রযুক্তি বিশারদরা মনে করছেন বন্ধ অবস্থায় এ ফিচার ব্যবহারের জন্য হয়তো নতুন হার্ডওয়্যারের প্রয়োজন হবে।


৩. ব্যাটারি হেলথ পর্যবেক্ষণ: আইফোনের মতো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও তাদের ডিভাইসের ব্যাটারি হেলথ দেখতে পারবেন। নতুন অপারেটিং সিস্টেমে এ সুবিধা আনবে গুগল। এর মাধ্যমে ব্যবহারকারীরা কখন ব্যাটারি পরিবর্তন করতে হবে তা জানতে পারবেন। এছাড়া ব্যাটারি হেলথ কত শতাংশ রয়েছে সেটিও জানা যাবে।


৪. অ্যাপ আর্কাইভ করার সুবিধা: অ্যাপ আর্কাইভ ফিচারটি ব্যবহারকারীর তথ্য সংরক্ষিত রেখে অ্যাপ আনইনস্টলের সুবিধা দেবে। এতে ব্যবহারকারীর ডিভাইসে থাকা স্টোরেজ খালি হবে, কিন্তু তথ্য থেকে যাবে। পুনরায় অ্যাপটি ইনস্টল করার পর সংরক্ষিত তথ্য স্বয়ংক্রিয়ভাবে অ্যাপে কাজ করবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও