কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিরতির পর ফিটনেস রুটিনে ফিরতে

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:২৯

দীর্ঘ এক মাসের রোজা আর ঈদের ছুটি শেষে জীবন আবার চিরাচরিত নিয়মে ফিরছে। রোজা আর ঈদ মিলিয়ে নিয়মিত ফিটনেস রুটিন গিয়েছিল বদলে। ফলে যারা যোগব্যায়াম করতেন, দীর্ঘ বিরতির পর তাদের সময় এসেছে কিছু নিয়ম মেনে আবার যোগ ব্যায়াম শুরু করার।


নতুন করে ফেরা


দীর্ঘ বিরতি থেকে ফিরে সরাসরি কঠিন বা অ্যাডভান্স যোগাসনের অনুশীলন না করাই ভালো। প্রতিদিন যোগাসন অনুশীলন শুরুর আগে ওয়ার্ম-আপ করে শরীরের প্রতিটি সংযোগস্থল ও পেশি সচল করে নিতে হবে। তারপর নিয়মিত আসন করতে হবে। সহজ আসন থেকে ধীরে ধীরে কঠিন আসনগুলোর অনুশীলন করতে হবে। নয়তো হঠাৎ বেশি চাপ পড়ার কারণে মাথা ব্যথা, হাড়ের সংযোগস্থলে ব্যথাসহ শরীরে বিভিন্ন পেশি ও জায়গায় ব্যথা শুরু হতে পারে।


খাবারে লাগাম দিন


ঈদে প্রচুর খাওয়া দাওয়া হয়েছে। তাই এক সপ্তাহে হুট করে ওজন কমানোর আশা করবেন না। যদি স্বাস্থ্য রক্ষা করতে চান তাহলে এখন খাওয়ার ব্যাপারে সতর্কতা অবলম্বন করুন। যেসব খাবারে পরিশোধিত চিনি ব্যবহার করা হয় সেগুলো এড়িয়ে চলুন। আর মাছ মাংস জাতীয় ভারী খাবার যতটা সম্ভব অল্প খান। সবুজ শাক-সবজি ও ফলমূল পরিমাণ মতো খেতে থাকুন। খাওয়ার পাঁচ মিনিট আগে চেষ্টা করবেন এক থেকে দুই গ্লাস পানি খেয়ে নিতে। যে বেলায় খাবার বেশি হবে সে বেলায় খাবারের পর বজ্রাসনে বসুন। শুধু হাঁটু ভেঙে বজ্রাসনে বসলেই হবে না। বজ্রাসনে বসে হাত মুঠি পাকিয়ে থাই থেকে হাঁটু পর্যন্ত মৃদু পাঞ্চ দিতে থাকুন। পাঞ্চ করতে করতে একবার হাত সামনে হাঁটুর দিকে নিন। আবার পাঞ্চ করতে করতে হাত পেছনে থাইয়ের দিকে আনুন। এভাবে  দুই থেকে পাঁচ মিনিট করুন। এটি খাবার দ্রুত হজমে সহায়তা করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও