কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইফতারে ঝটপট ও ভিন্নধর্মী পাঁচ পদ

ডেইলি স্টার প্রকাশিত: ১৭ মার্চ ২০২৪, ২১:২৮

সারাদিন রোজা রাখার পর পরিবারের সবাইকে নিয়ে ইফতার করা আনন্দটাই আলাদা। এবারের রমজানে গরমের প্রভাব পড়তে শুরু করেছে। তাই লম্বা সময় রোজা রাখার পর ঘটা করে ইফতার বানাতে ইচ্ছা করে না। আর প্রতিদিন ইফতারে চপ, পেঁয়াজু, বেগুনি খাওয়াটাও স্বাস্থ্যসম্মত নয়।


তাই আজকের আয়োজনে এমন কয়েকটি রেসিপি দেওয়া হয়েছে যেগুলো খুব সহজে বানিয়ে ফেলা যাবে, খেতেও সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। আর সারাদিনের ক্লান্তি দূর করবে নিমিষেই।


রাশিয়ান সালাদ


উপকরণ


মেয়নেজ, ক্রিম, সাদা গোলমরিচের গুঁড়ো, ব্রাউন সুগার, লবণ। সবজির মধ্যে লাগবে সেদ্ধ আলু, গাজর, মটরশুঁটি। ফল হিসেবে নিতে পারেন আপেল, আঙুর, আনারস, কলা। আর লাগবে সেদ্ধ ডিম।


প্রস্তুত প্রণালি


এক কাপ মেয়নেজের সঙ্গে ক্রিম, সাদা গোলমরিচের গুঁড়ো, চিনি ও লবণ মিশিয়ে ফ্লাফি বানিয়ে নিতে হবে। তারপর সেদ্ধ করা আলু, গাজর কিউব করে কেটে নিতে হবে। মিশিয়ে নিতে হবে মটরশুঁটিগুলোও। আপেল, আঙুর, আনারস, কলা কিউব করে কেটে নিতে হবে। এতে ছড়িয়ে দিতে হবে কিছুটা লেবুর রস। এতে করে ফলের রং অটুট থাকবে। দুটো ডিম সেদ্ধ করে কিউব করে কেটে নিতে হবে। সবশেষে আগেই বানিয়ে রাখা ফ্লাফির সঙ্গে কেটে রাখা ফল, সবজি ও ডিম মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে এক ঘণ্টা। সহজে তৈরি হয়ে গেল রাশিয়ান সালাদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও