কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বায়ুদূষণ রোধে ১২ নির্দেশনা সরকারের

বিশ্বের দূষিত শহরের তালিকায় গত বৃহস্পতিবারও প্রথম স্থানে ছিল রাজধানী ঢাকার নাম। বায়ুদূষণের তালিকায় বারবার শীর্ষে আসায় তা প্রতিরোধে সংশ্লিষ্টদের ১২টি নির্দেশনা দিয়েছে সরকার। তবে বাস্তবায়নে সমন্বিত উদ্যোগ না থাকলে এসব নির্দেশনা কোনো কাজে আসবে না বলে মনে করেন নগর পরিকল্পনাবিদেরা।

গত ১৫ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগ থেকে একটি অফিস আদেশ জারি করা হয়। সেই আদেশে ইউটিলিটি লাইন মেরামত, দোকানপাটের ধুলা ঝাড়ু দিয়ে রাস্তায় না ফেলাসহ বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়। স্থানীয় সরকার বিভাগের উপসচিব (সিটি করপোরেশন-১) মোহাম্মদ সামসুল ইসলামের স্বাক্ষর করা এ-সংক্রান্ত একটি চিঠি দেশের সব সিটি করপোরেশন, পৌরসভার নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

জানতে চাইলে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব (নগর উন্নয়ন) নুরে আলম ছিদ্দীকী আজকের পত্রিকাকে বলেন, ‘বায়ুদূষণ রোধে আমরা বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছি। এগুলো বাস্তবায়নে সিটি করপোরেশন ও পৌরসভাকে নির্দেশনা দেওয়া হয়েছে।’ সমন্বিত উদ্যোগ গ্রহণ না করলে এসব নির্দেশনার কোনো সুফল আসবে না বলে জানিয়েছেন নগরবিদ ও স্থপতি ইকবাল হাবিব।  আজকের পত্রিকাকে তিনি বলেন, ‘দূষণের দিক দিয়ে আমরা বারবার কেন শীর্ষে থাকি তা নিয়ে সরকার কমবেশি অবগত। দেশের মোট উন্নয়নকাজের ৬০-৭০ শতাংশই সরকারিভাবে করা হয়। সেখানে সব প্রকল্পেই পোড়ামাটির ইট ব্যবহার করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন