কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যবসার আইডিয়া পেতে পড়তে পারেন এই ৫ বই

প্রথম আলো প্রকাশিত: ০৩ মার্চ ২০২৪, ১২:৩০

ছাত্রজীবন থেকেই অনেক শিক্ষার্থীর মাথায় ব্যবসার চিন্তা ঘুরপাক খেতে থাকে। কোথায় পাওয়া যায় নতুন কোনো ব্যবসার ‘আইডিয়া’? উত্তরটা নিজেকেই খুঁজতে হবে। তবে কয়েকটি বই পড়ে নিলে বোধ হয় মাথায় ঝড় তোলাটা সহজ হবে। এ রকমই কয়েকটি বই সম্পর্কে বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) সহযোগী অধ্যাপক খালেদ মাহমুদ।


দ্য লিন স্টার্টআপ, এরিক রিস


২০১১ সালে প্রকাশের পর থেকেই বইটি ব্যবসা–দুনিয়ায় আলোচিত। কোনো ব্যবসার ধারণা বা স্টার্টআপ আইডিয়া কীভাবে বৈজ্ঞানিকভাবে বাস্তবায়ন করবেন, সেই সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছেন লেখক। প্রাথমিকভাবে কোনো পণ্য বা সেবার বাজার কীভাবে যাচাই করতে হয়, উদ্ভাবন ও প্রযুক্তিনির্ভর পণ্য বা সেবা কীভাবে গ্রাহক ও ক্রেতার কাছে পৌঁছে দেওয়া যায়, ধারণা পেতে পারেন এই বই পড়ে। এমনকি বইটির সুবাদেই স্টার্টআপ দুনিয়ায় ‘লিন স্টার্টআপ মডেল’ নামে একটি ধারণা জনপ্রিয় হয়েছে। বইতে ‘বিল্ড-মেজার-লার্ন ফিডব্যাক লুপ’ নামে একটি মডেল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেকোনো আইডিয়াকে এই মডেলে যুক্ত করে ব্যবসা বা উদ্যোগের শুরুটা করতে পারেন।


জিরো টু ওয়ান, পিটার থিল


যুক্তরাষ্ট্রের ডটকম যুগের পরের সময়কার আলোচিত উদ্যোক্তা ও বিনিয়োগকারী পিটার থিল। অধিকাংশ উদ্যোক্তা সাধারণত প্রচলিত কোনো ব্যবসার আইডিয়াই কাজে লাগানোর চেষ্টা করেন। তবে পিটারের লেখা বইটির নাম থেকেই বুঝতে পারছেন, একদম শূন্য থেকে শুরু করতে বলছেন তিনি। লেখক এমন সব ধারণা দেওয়া চেষ্টা করেছেন, যা আগে ছিল না। নতুন ব্যবসা কীভাবে শুরু করবেন, প্রযুক্তিনির্ভর উদ্যোগ কীভাবে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া যায়, তা নিয়ে বই থেকে জানার সুযোগ আছে। ব্যবসা করার চিরায়ত ধারণাকে চ্যালেঞ্জ করে নতুন আইডিয়াকে কীভাবে বাস্তবায়ন করা যায়, পাঠকের সামনে তা-ই তুলে ধরেছেন লেখক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও