কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সর্দি-কাশির সমস্যায় উপকারী যেসব ঘরোয়া খাবার

শীতকাল শেষে বসন্তের আগমন ঘটেছে প্রকৃতিতে। ঋতু পরিবর্তনের এই সময়ে বাতাসে ফুলের রেণু ভেসে বেড়ায়, শুষ্ক আবহাওয়ায় ঝড়া শুকনো পাতা আর ধুলোবালি বেশি থাকে। যে কারণে এ সময় সর্দি-কাশির সমস্যা বাড়তে থাকে। এ ছাড়া ভাইরাস ও বিভিন্ন অনুজীব সক্রিয় থাকে ঋতু পরিবর্তনের সময়।

যেহেতু এই সময়ে এগুলো বেশি সক্রিয় থাকে তাই যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের হাঁচি, কাশি, শরীরে ব্যথাসহ নানা ধরনের শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

সর্দি-কাশির সমস্যায় ঘরোয়া খাবার 

পুষ্টিবিদ নিশাত শারমিন বলেন, সর্দি-কাশির সমস্যা সমাধানে ঘরোয়া কিছু খাবার অবশ্যই বেশ উপকারী। যেমন-

এ সময় সরিষা বা কালোজিরা রাখা যেতে পারে খাদ্যতালিকায়।

  • সরিষার তেল দিয়ে আলু ভর্তা, টমেটো ভর্তাসহ বিভিন্ন ধরনের ভর্তা তৈরি করে নেওয়া যেতে পারে সর্দি-কাশি উপশমের জন্য। কালোজিরা ভর্তা বেশ উপকারী। এটি ঠান্ডা-কাশিসহ নানা রোগ থেকে মুক্তির মাধ্যমে শরীরকে ভালো রাখে।
  • সরিষা শাক, সরিষা ভর্তাও বেশ উপকারী। এটি ফুসফুসের স্বাভাবিক কাজ করতে সাহায্য করে। নাক বন্ধ, খুসখুসে কাশি এ ধরনের সমস্যা এ সময় বেশি দেখা যায়। সরিষার যেকোনো খাবার খাদ্যতালিকায় থাকলে নাক বন্ধ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
  • নাক ও ফুসফুসের সংক্রমণ থেকে মুক্তি দিতে সাহায্য করে ভিটামিন এ,  ভিটামিন সি। সেক্ষেত্রে মিষ্টি কুমড়ার বিচি, মিষ্টি আলুর তৈরি বিভিন্ন খাবার খেলে সর্দি-কাশি নির্মূল হওয়ার সুযোগ তৈরি হয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন