কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আবেগ সামলাতে পারছেন না? এই নিয়মগুলো মেনে চলুন

আবেগ আসলে কী? এই অনুভূতির ব্যাখ্যা আসলে সবার কাছে একইরকম নয়। আবার সবার আবেগও সমান থাকে না। কেউ কেউ থাকেন যাদের খুব একটা আবেগ নেই, তারা বেশ ফুরফুরে মন নিয়ে চলতে পারেন। কারণ চলতিপথের অনেক কিছুই তাদের ভাবায় না। তাদের প্রতিদিনের জীবনযাপনে প্রভাব ফেলে না। কিন্তু যে মানুষের আবেগ বেশি, তাকে পড়তে হয় মুশকিলে। কারণ তার আবেগের ভাষা সবাই বুঝতেও পারে না। এদিকে আবেগ্রান্ত মন নিয়ে তিনি কোথায় যাবেন, কী করবেন ভেবে পান না।

আবেগ কি সত্যিই নিয়ন্ত্রণ করা প্রয়োজন? সুন্দর একটি জীবন কাটানোর জন্য অবশ্যই আবেগের প্রয়োজন আছে। তবে তা বেশি হয়ে গেলে আপনার জীবনকে ক্ষতিগ্রস্ত করতে পারে। জীবনে সবকিছুতে ভারসাম্য রাখা জরুরি। এমনকী আবেগের ক্ষেত্রেও। তাই আপনি যদি বুঝতে পারেন যে আপনার আবেগ কোনোভাবেই বশে আসছে না, তখন তা নিয়ন্ত্রণের জন্য করতে হবে কিছু কাজ। কী সেই কাজ? চলুন জেনে নেওয়া যাক-

মাথা ঠান্ডা রাখুন

মাথা ঠান্ডা রাখতে পারলে অনেক সমস্যার সমাধান এমনিতেই হয়ে যাবে। তাই নিজের মনের ওপর নিয়ন্ত্রণ রাখা জরুরি। কোনো কারণে অনেক বেশি রাগ লাগলেও মাথা ঠান্ডা রাখুন। প্রয়োজনে নিরিবিলি একটি কক্ষে চুপ করে বসে থাকুন। এ সময়ে মানুষের সঙ্গ এড়িয়ে চলাই ভালো হবে। কারণ, চারপাশে যত প্রিয়জনই থাকুক না কেন, কিছু সময় কেবল নিজের সঙ্গে বোঝাপড়া করতে হয়। মাথা ঠান্ডা করে ভাবলে দেখবেন, আপনি যা নিয়ে এত ভাবছেন, তা আসলে আপনার এতখানি ভাবনার যোগ্য নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন