কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচনের পর ফের আকাশছোঁয়া নির্মাণসামগ্রীর দাম

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৪, ০৯:৫৭

দেশে ডলার সংকট বিরাজ করছে দীর্ঘদিন ধরে। এর প্রভাব পড়েছে পুরো অর্থনীতিতে। বিশেষ করে পণ্য আমদানিতে ডলার সংকটের প্রভাব ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে, বাড়িয়েছে বিভিন্ন পণ্যের উৎপাদন ব্যয়। অনেক ব্যাংক নতুন করে এলসি খুলতেও পারছে না। এমন পরিস্থিতির মধ্যে সংসদ নির্বাচন ঘিরেও দেশে এক ধরনের অনিশ্চয়তার দোলাচল ছিল। তবে সব শঙ্কা কাটিয়ে বড় ধরনের ঝামেলা ছাড়াই অনুষ্ঠিত হয়েছে নির্বাচন।


নির্বাচনকেন্দ্রিক অনিশ্চয়তার মধ্যেও সুবাতাস বয়ে যায় দেশের আবাসন খাতে। বেশ কম ছিল নির্মাণসামগ্রীর দাম। নির্মাণের মূল উপকরণ রডের দাম প্রতি টনে আট থেকে ১০ হাজার টাকা কমে যায়, যা রেকর্ড লাখ টাকা ছাড়িয়েছিল। কমে আসে ইট, বালু ও পাথরের দামও। যদিও নির্মাণখাতের এই সুসময় বেশিদিন স্থায়ী হয়নি। নির্বাচন যেতে না যেতে উল্টে গেছে চিত্র। আবারও বাড়তে শুরু করেছে নির্মাণ উপকরণের দাম।


আবাসন খাতের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) সূত্র জানায়, মাত্র আড়াই বছরের ব্যবধানে রডের দাম প্রতি টনে ৩৫ হাজার টাকা বেড়েছে। ২০২০ সালে এক টন রড কিনতে খরচ পড়তো ৬৪ হাজার টাকা, ২০২১ সালে সেটা ৭০ হাজার টাকা হয়। এর পরের বছর অর্থাৎ ২০২২ সালে হয় ৯৪ হাজার টাকা। ২০২৩ সালে রেকর্ড সৃষ্টি করে প্রতি টন এক লাখ টাকা ছাড়িয়ে যায়। দাম বেড়ে যায় সিমেন্ট, বালু, পাথর, ইট, গ্রিল ও রেলিংয়ের, বেড়ে যায় লেবার খরচও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও