কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঋতুস্রাবের যন্ত্রণায় কাতর হয়ে পড়েন? ৩ খাবার খেলেই শারীরিক অস্বস্তি থেকে রেহাই পাবেন চটজলদি

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৪, ১৩:৩৫

ঋতুস্রাব চলাকালীন অনেক মহিলাই প্রবল অস্বস্তিতে ভোগেন। পেটে তীব্র যন্ত্রণা, বমি বমি ভাব, ক্লান্তি, তা ছাড়া মাসের ওই ক’টা দিন হরমোনের ওঠানামার জন্য মেজাজেও নানা রকম পরিবর্তন লেগেই থাকে। শারীরিক অস্বস্তি থেকে মুক্তি পেতে বেশির ভাগ মহিলাই এই সময়ে মুঠো মুঠো ব্যথা কমানোর ওষুধ খেয়ে ফেলেন। কিন্তু কথায় কথায় বেদনানাশক ওষুধ খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। এর বদলে এই সময় কিছু যোগাসনে ভরসা রাখতে পারেন। আর ভরসা করতে পারেন কয়েকটি খাবারের উপর।


১) ক্যামোমাইল চা: জরায়ুর পেশিতে ক্রমাগত সংকোচন প্রসারণের ফলে ঋতুস্রাবের সময় পেটে যন্ত্রণা হয়। এই সময় ক্যামোমাইল টি উপকারে আসতে পারে। এই চায়ের ‘অ্যান্টি ইনফ্লেমেটরি’ এবং ‘অ্যান্টি স্প্যাসমোডিয়্যাক’ বৈশিষ্ট্যের জন্যই ঋতুস্রাবজনিত কষ্ট অনেকটাই কমে। এই সময় ক্যাফিনযুক্ত কোনও পানীয় খেতে বারণ করা হয়। সেই দিক থেকে ক্যামোমাইল চা একেবারেই ক্যাফিনমুক্ত। এই চা খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে ‘গ্লাইসিন’ নামক একটি উৎসেচক তৈরি হয়, যা স্নায়ুকে নিস্তেজ করে দেয়। ফলে যন্ত্রণার অনুভূতিও কম হয়।


২) ডার্ক চকোলেট: ঋতুস্রাব চলাকালীন এমনিতে চকোলেট খেতে বারণ করেন চিকিৎসকেরা। তবে মিল্ক চকোলেটের পরিবর্তে ডার্ক চকোলেট খেলে কিন্তু ঋতুস্রাবকালীন যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। ডার্ক চকোলেটে থাকা ম্যাগনেশিয়াম যন্ত্রণা থেকে রেহাই পেতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও