কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসছে ডলারের দাম নির্ধারণে নতুন পদ্ধতি, নতুন মুদ্রানীতিতে আর যা থাকছে

প্রথম আলো প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৪, ১৫:৫১

উচ্চ মূল্যস্ফীতি রোধে ঋণের সুদহার আরও বাড়ানোর উদ্যোগ নিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ডলারের দাম নির্ধারণে চালু হতে পারে ‘ক্রলিং পেগ’পদ্ধতি। আজ জানুয়ারি-জুন মেয়াদের জন্য নতুন মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংক এই ঘোষণা দেবে বলে জানা গেছে। বেলা ৩টায় গভর্নর আব্দুর রউফ তালুকদার মুদ্রানীতি ঘোষণা করবেন বলে কথা রয়েছে।


মার্কিন ডলারের পাশাপাশি স্থানীয় টাকার সংকট, বৈদেশিক লেনদেনে ভারসাম্যহীনতা এবং ব্যাংক খাতে নিয়ন্ত্রণহীনতা—মোটাদাগে এগুলো হচ্ছে এখন দেশের আর্থিক খাতের প্রধান সমস্যা। এসব সমাধানের দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংকের। তবে অভিযোগ রয়েছে, প্রভাবশালীদের চাপের কারণে ব্যাংক খাত তদারকিতে পুরো ভূমিকা রাখতে পারছে না নিয়ন্ত্রক সংস্থাটি।


মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কেন্দ্রীয় ব্যাংকের অন্যতম প্রধান কাজ। গত ডিসেম্বরে মূল্যস্ফীতি ৮ শতাংশে ও আগামী জুনের মধ্যে তা ৬ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য ছিল কেন্দ্রীয় ব্যাংকের। তবে গত ডিসেম্বর শেষে সার্বিক মূল্যস্ফীতি ৯ দশমিক ৪১ শতাংশ ও সার্বিক খাদ্য মূল্যস্ফীতি ৯ দশমিক ৫৮ শতাংশ ছিল।


মূল্যস্ফীতি কমাতে ঋণের সুদহার কিছুটা বাজারভিত্তিক করেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি নীতি সুদের হারও বাড়িয়েছে। এতে ঋণের সুদের হার ৯ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১১ দশমিক ৮৯ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও